বাংলাদেশকে সহজেই হারানো সম্ভব : সাবেক ভারত অধিনায়ক

বিশ্বকাপের আয়োজক কাতারের বিপক্ষে দুর্দান্ত লড়াই করে হার মানা বাংলাদেশ জাতীয় ফুটবল দল উজ্জীবিত হয়েই এবার এএফসি ও বিশ্বকাপ যৌথ বাছাইপর্বের ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হতে যাচ্ছে। কলকাতার সল্টলেক স্টেডিয়ামে আগামী ১৫ অক্টোবর ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশকে নিজেদের মাটিতে হারানোটা কঠিন কিছু মনে করছেন না ভারতের সাবেক অধিনায়ক বাইচুং ভুটিয়া। তবে এজন্য স্ট্রাইকারদের গোল করার ওপর জোর দিয়েছেন তিনি।

বাইচুং বলেছেন, ‘আমরা গত দুই ম্যাচে যেভাবে খেলেছি, সেভাবে খেললে বাংলাদেশের বিপক্ষে আমাদের সহজেই জয় পাওয়ার কথা। গত দুই ম্যাচে ভারত তাদের ইতিহাসের অন্যতম সেরা খেলা খেলেছে। তারা দেখিয়ে দিয়েছে তারা কত ভালো খেলতে পারে। এখন সেই মানটা বজায় রাখতে হবে। ধারাবাহিকতাটা বজায় রাখতে হবে।’

পরের রাউন্ডে যাওয়ার আশা জিইয়ে রাখতে বাংলাদেশের বিপক্ষে জিততেই হবে ভারতকে। বর্তমান ফিফা র‍্যাংকিয়ে ১০৪ নম্বরে থাকা ভারতের চেয়ে ৮৩ ধাপ পিছিয়ে আছে বাংলাদেশ। ওমানের বিপক্ষে ২-১ গোলে হেরে বাছাইপর্ব শুরু করা ভারত পরের ম্যাচেই কাতারকে ঠেকিয়ে দিয়েছে। বাংলাদেশের বিপক্ষে তার আস্থা রাখবে দলের সেরা তারকা সুনীল ছেত্রীর ওপর। এই তারকা স্ট্রাইকার জাতীয় দলের হয়ে ১১২ ম্যাচ খেলে ৭২ গোল করেছেন। এত গোল করার রেকর্ড লিওনেল মেসি, থিয়েরি অঁরি কিংবা ইব্রহিমোভিচদেরও নেই।

তবে শুধু ছেত্রীর ওপর নির্ভরশীল না থাকার পরামর্শ দিয়েছেন বাইচুং, ‘আমাদের এমন কিছু স্ট্রাইকার দরকার, যারা নিয়মিত গোল করতে পারে। এই বিভাগে আমাদের উন্নতি করতে হবে। এখনো গোলের জন্য গোটা দল সুনীল ছেত্রীর দিকেই তাকিয়ে থাকে। ওর ওপর থেকে চাপ কমাতে হবে। দলে এখনো শুধু ও-ই নিয়মিত গোল করতে পারে। সুনীল যেদিন খেলে না, সেদিন আমাদের পক্ষে গোল করা অনেক কঠিন হয়ে যায়।