বঙ্গের পদ্মব্রিগেড চায়, ব্রিগেডেই শুরু হোক মোদীর নীলবাড়ি অভিযান, রথে শাহ-নড্ডা

27
Social Share

নীলবাড়ি দখলের লড়াইয়ের প্রচারে বেশ কয়েকবারই রাজ্যে আসার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আগেই এমনটা জানিয়েছিল রাজ্য বিজেপি। সব পরিকল্পনা মতো চললে নীলবাড়ি দখলের লক্ষ্যে মোদীর অভিযান শুরু হতে পারে ফেব্রুয়ারির শেষ বা মার্চের গোড়াতেই। এবং সেটা হবে ব্রিগেড সমাবেশ দিয়ে। এমনটাই পরিকল্পনা এবং চাহিদা রাজ্য বিজেপি-র। আগামী রবিবার হলদিয়ায় একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে আসছেন মোদী। কিন্তু বিধানসভা নির্বাচনের জন্য রাজ্যে ‘আদর্শ আচরণবিধি’ চালুর আগে তিনি রাজনৈতিক সফরে আসবেন না। সেটা মাথায় রেখেই দিনক্ষণ চূড়ান্ত করা হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, আগামী ২৮ ফেব্রুয়ারি র্বিগেড সমাবেশ করছে কংগ্রেস-বাম জোট। এখন দেখার, রাজ্য বিজেপি-র চাহিদা মতো মোদী ব্রিগেডে আসতে সম্মত হন কি না। হলেও ওই সমাবেশ বাম-কংগ্রেসের আগে হয় না পরে।

তবে ব্রিগেড সমাবেশের আগেই রাজ্যের পাঁচটি এলাকা থেকে শুরু হবে বিজেপি-র ‘পরিবর্তন যাত্রা’। রাজ্য বিজেপি চাইছে, সেই যাত্রার সূচনায় ৬ ফেব্রুয়ারি বিজেপি সভাপতি জেপি নড্ডা এবং ৮ ফেব্রুয়ারি অমিত শাহ বাংলায় আসুন। দু’জনেই রাজ্যে থাকুন দু’দিন করে। ইতিমধ্যেই মোদী-শাহ-নড্ডার কাছে সময় চেয়েছেন রাজ্য নেতৃত্ব। তবে কর্মসূচি চূড়ান্ত হওয়া নির্ভর করছে সংশ্লিষ্ট নেতাদের সম্মতি ও অন্যান্য কর্মসূচির উপরে। সোমবার প্রশ্ন করা হলে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ যেমন বলেছেন, ‘‘আমাদের নানা পরিকল্পনা রয়েছে। কেন্দ্রীয় নেতৃত্বের কাছে অনেক চাহিদাও আছে। কিন্তু দিনক্ষণ এখনই চূড়ান্ত করে কিছু বলা যাবে না।’’

রাজ্য বিজেপি আগেই ঠিক করেছিল, বাংলায় বিধানসভা নির্বাচনের প্রচারে ‘ঝড় তুলতে’ রথযাত্রা করা হবে। গত ১৬ জানুয়ারি দিল্লিতে অমিতের বাড়িতে রাজ্য নেতাদের উপস্থিতিতে তা নিয়ে প্রাথমিক আলোচনা হয়। এর পর ১৭ জানুয়ারি কলকাতায় বিশেষ সাংগঠনিক বৈঠকে রাজ্য নেতৃত্ব ওই ব্যাপারে সিদ্ধান্ত নেন। মঙ্গলবার আবার দিল্লিতে রাজ্য নেতৃত্বের সঙ্গে অমিতের বৈঠকে বসার কথা। তার আগে সোমবার হেস্টিংসে বিজেপি-র রাজ্য নির্বাচনী কার্যালয়েও রথযাত্রা নিয়ে বৈঠক হয়। বিজেপি সূত্রে খবর, প্রথম রথটির সূচনা হবে ৬ ফেব্রুয়ারি নবদ্বীপে। সেখানে থাকবেন নড্ডা। এ ছাড়াও ৮ ফেব্রুয়ারি কোচবিহার ও কাকদ্বীপ থেকে রথের সূচনা হবে। পরের দিন ৯ ফেব্রুয়ারি ঝাড়গ্রাম ও তারাপীঠ থেকে শুরু হবে আরও দু’টি রথ।