বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন ১৪ জুলাই

প্রতীকী ছবি
Social Share

আটকে থাকা বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন নিয়ে সিদ্ধান্ত জানিয়েছে নির্বাচন কমিশন। আজ শনিবার বিকালে কমিশন সভায় এই দুই আসনে আগামী ১৪ জুলাই নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

তিনি বলেছেন, মহামারী করোনায় স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৪ জুলাই এই দুই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার ও সি‌নিয়র সচিব উপস্থিত ছিলেন।

এর আগে ২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ারও কথা ছিল। করোনাভাইরাস সঙ্কটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন দুটি। একই সঙ্গে আটকে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও। ইসির এক যুগ্ম সচিব জানান, দুই উপনির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে ১৫ জুলাই।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়। সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন ও দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতার নিয়ম রয়েছে।