ফ্লয়েডের রায়ে দেশবাসীর প্রতি বাইডেন, ‘আমরা এখানে থামতে পারি না’

34
Social Share

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জর্জ ফ্লয়েড হত্যার জন্য প্রাক্তন মিনিয়াপলিস পুলিশ অফিসার ডেরেক চৌভিনের দোষী সাব্যস্ত হওয়া জাতিগত বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক বিশাল পদক্ষেপ হতে পারে। তবে এটি যথেষ্ট নয়। আমরা এখানেই থামতে পারি না।

গত বছরের মে মাসে শ্বাসরোধ করে হত্যা করা হয় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে। রায় প্রকাশের পর হোয়াইট থেকে প্রতিক্রিয়া জানান বাইডেন। তার পাশে ছিলেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তারা বলেছেন, বর্ণবাদবিরোধী লড়াইয়ে এ রায় ঘোষণার মাধ্যমে সব কাজ শেষ হয়ে যায়নি।

বাইডেন আরও বলেছেন, ফ্লয়েডের শেষ কথাগুলো ছিল, ‘আমি শ্বাস নিতে পারছি না।’ আমরা এই শব্দগুলিকে তার সাথে মরতে দিতে পারি না। আমাদের সেই কথাগুলি স্মরণে রাখতে হবে। আমাদের অবশ্যই এ বাক্যটি ভুলে যাওয়া উচিত নয়। আমরা এই বাক্যটি ভুলে যেতে পারি না।

কমলা হ্যারিস বলেছেন, বর্ণবাদ যুক্তরাষ্ট্রকে “সবার জন্য স্বাধীনতা ও ন্যায়বিচার” প্রতিষ্ঠার প্রতিশ্রুতি পূর্ণ করতে বাধা দিচ্ছে। এটি প্রতিটি আমেরিকানদের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি আমাদের জাতিকে আমাদের সম্পূর্ণ সম্ভাবনার দুয়ারে পৌঁছানোর ক্ষেত্রে বাধা তৈরি করছে।

বাইডেন ও কমলা হ্যারিস কংগ্রেসের প্রতি পুলিশ বাহিনীকে সংস্কারের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন। বাইডেন বলেছেন, আইন এবং নীতি সংস্কারের পাশাপাশি মনমানসিকতা পরিবর্তনে আমাদেরকে বিদ্বেষ-ঘৃণার বিরুদ্ধে লড়াই করতে হবে।

সূত্র: অ্যাসোসিয়েট প্রেস