ফ্রান্সের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাল ম্যাক্রোঁর জোট

58
Social Share

পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জোট। পার্লামেন্ট নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য ভোটারদের ডাক দিয়েছিলেন ম্যাক্রোঁ, তবে তার মধ্যপন্থী জোট এনসেম্বলে বেশকিছু আসন হারিয়েছে- পেয়েছে ২৪৫টি আসন।

ফ্রান্সের ৫৭৭ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৮৯ আসন। বামপন্থী ও গ্রিনদের নিয়ে গঠিত বামপন্থী নেতা জ্যঁ-লুক মেলেশঁ এর নিউ ইকোল্যজিক্যাল অ্যান্ড সোশ্যাল পপুলার ইউনিয়ন (এনইউপিইএস) জোট পেয়েছে ১৩১ আসন। অন্য বামপন্থী দলগুলো পেয়েছে ২২ আসন।

কট্টর ডানপন্থী মেরিন লঁ পেনের নেতৃত্বাধীন জোট ন্যাশনাল র‌্যালির আসন বেড়েছে। তারা পেয়েছে ৮৯টি আসন। ডানপন্থী রিপাবলিকানস (ইউডিআই) পেয়েছে ৬৪ আসন। ইমানুয়েল ম্যাক্রোঁ মাত্র দুমাস আগে প্রেসিডেন্ট পদে পুননির্বাচিত হয়েছেন। 

সম্প্রতি এলিজাবেথ বর্নিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন তিনি। পার্লামেন্ট নির্বাচন প্রসঙ্গে বর্নি বলেন, আধুনিক ফ্রান্স কখনো এমন ন্যাশনাল অ্যাসেম্বলি দেখেনি। তিনি একে নজিরবিহীন বলে বর্ণনা করেন।

তিনি বলেন, ‘এই পরিস্থিতি আমাদের দেশের ঝুঁকির বিষয়টিকে সামনে এনেছে। এসব ঝুঁকি আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে মোকাবিলা করছি। কার্যকর সংখ্যাগরিষ্ঠতা গড়ে তুলতে আমরা কাল থেকে কাজ করব। সূত্র : সিএনএন ও বিবিসি