ফেসবুকে রাজনৈতিক কনটেন্ট কমানোর সিদ্ধান্ত

20
Social Share

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের নিউজফিডে বিভিন্ন ধরনের রাজনৈতিক পোস্ট ও কনটেন্ট কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয় ফেসবুকের পক্ষ থেকে।

বলা হয়েছে, ফেসবুক চলতি সপ্তাহে কানাডা, ব্রাজিল এবং ইন্দোনেশিয়ায় আর আগামী কয়েক সপ্তাহ পর যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের নিউজফিডে রাজনৈতিক পোস্ট সামান্য পরিমাণে কমিয়ে আনবে।

জানা গেছে, বিভিন্ন ভৌগলিক অবস্থান থেকে ফেসবুক ব্যবহার করে এমন ব্যক্তিদের কাছে জরিপসহ বিভিন্ন পরীক্ষা পরিচালনার মাধ্যমে ব্যবহারকারীদের মতামত জানার চেষ্টা করবে ফেসবুক। এ থেকে নির্ধারিত হবে কি পরিমাণ পোস্ট কমবে।

তথ্য সূত্র বলছে, একজন ব্যবহারকারী হোমপেজ তথা নিউজফিডে যত কনটেন্ট দেখেন তার মাত্র ৬ শতাংশ রাজনৈতিক সম্পর্কিত পোস্ট। কোন ব্যবহারকারী রাজনৈতিক পোস্ট দেখবেন বা দেখবেন না এবং দেখলে কী অনুপাতে দেখবেন সেসব সিদ্ধান্ত ব্যবহারকারীর ব্যক্তিগত পছন্দ অনুযায়ী নির্ধারণ করা হবে।

যারা রাজনৈতিক পোস্ট দেখতে চান না বা কম দেখতে চান তারা “Manage what you see in News Feed” অপশনটি ব্যবহার করতে পারে বলে জানানো হয়েছে। একইসঙ্গে রাজনৈতিক বিজ্ঞাপন সংক্রান্ত কনটেন্ট বন্ধ করে দিলে ওই ব্যবহারকারীর নিউজ ফিডে কোনো রাজনৈতিক পোস্ট বিজ্ঞাপন দিয়েও দেখানো যাবে না।