ফের বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি!

607
Social Share

করোনাভাইরাস সংক্রমণের কারণে আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর চিন্তা করছে সরকার। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে। মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক প্রতিবেদককে বলেন, করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। তাই স্কুল খোলার মতো পরিবেশ সৃষ্টি হয়নি। এছাড়া ফেব্রুয়ারিতে স্কুল-কলেজ খোলার আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী। তাই এ ছুটি আরও বাড়তে পারে। তবে কতদিন বাড়বে সে ব্যাপারে মন্ত্রণালয় সিদ্ধান্ত দেবে।

প্রসঙ্গত, করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত ছুটি রয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের কলেজ ও বোর্ড পরিবর্তনের আবেদন শুরু হচ্ছে আজ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব আবেদন করা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা সূত্রে এ তথ্য জানা গেছে।

বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তনের জন্য ই-টিসির আবেদন করতে হবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালি সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে।

এ ছাড়া বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে ম্যানুয়াল আবেদন করতে বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করতে হবে। ফরম পূরণ করে দুই কলেজের অধ্যক্ষের সুপারিশসহ যথাযথভাবে বোর্ডে জমা দিতে হবে।