ফের জোর ধাক্কা খেল চিন, হংকং ইস্যুতে বড় সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া

Social Share

ক্যানবেরা: চিন বড়সড় ধাক্কা দিয়ে হংকংয়ের নাগরিকদের স্থায়ী বসবাসের অনুমতি দিতে চলেছে অস্ট্রেলিয়া। হংকংয়ের প্রায় ১০ হাজার নাগরিক যারা অস্ট্রেলিয়ায় বাস করছেন তাঁদের স্থায়ী নাগরিকত্ব দেবে অস্ট্রেলিয়া। এমটাই জানাল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সরকার। অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে, অস্ট্রেলিয়ায় বর্তমানে বসবাসরত ১০ হাজার হংকংয়ের পাসপোর্টধারী তাঁদের বর্তমান ভিসার মেয়াদ শেষ হওয়ার পর অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের (পিআর) জন্য আবেদন করতে পারবেন।

অস্ট্রেলিয়া সরকার মনে করছে, আধা-স্বায়ত্বশাসিত বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের ওপর বিতর্কিত নতুন জাতীয় নিরাপত্তা আইন আরোপের ফলে হংকংয়ের মর্যাদা খর্ব হবে। এর ফলে হংকংয়ের গণতন্ত্রপন্থী সমর্থকরা রাজনৈতিক নির্যাতন ও দমন-পীড়নের শিকার হবেন।

রবিবার অস্ট্রেলিয়ার অ্যাকশন ইমিগ্রেশন মিনিস্টার অ্যালান তুজ বলেন, চিনের ওই নীতির ফলে পাসপোর্টধারীরা নাগরিকরা চাইছেন অন্য কোথাও চলে যেতে। আমরা এগিয়ে এসে অতিরিক্ত ভিসার কিছু ব্যবস্থা করে দিচ্ছি। হংকংবাসীর জন্য এই সুযোগ উন্মুক্ত করেছি।

অ্যালান তুজ বলেন, অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের সুযোগ পাওয়ার জন্য আবেদনকারীদের চারিত্রিক পরীক্ষা, জাতীয় নিরাপত্তা সংক্রান্ত পরীক্ষা-সহ আরও কিছু পরীক্ষা করা হবে। তবে তাঁরা খুব সহজেই স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন। এবং নাগরিকত্ব পাওয়ার পথ তৈরি হবে।

উল্লেখ্য, গত ৩০ জুন চিন হংকংয়ের ওপর বিতর্কিত নতুন জাতীয় নিরাপত্তা আইন চালু করে। অস্ট্রেলিয়া-সহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন এই আইনের তীব্র প্রতিবাদ জানিয়েছে। ইতিমধ্যেই হংকংয়ের নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।