প্রবল চাপে চিন, দক্ষিণ চিন সাগরে বিমানবাহী রণতরী পাঠালো ব্রিটেন-আমেরিকা

Social Share

নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে চিনের অতি আগ্রাসী মনোভাবে ক্ষুদ্ধ গোটা বিশ্ব। লাখাখ, হংকংয়ের ওপর বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন কার্যকর-সহ একাধিক ইস্যুতে চিনের সঙ্গে উত্তেজনা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে আমেরিকা, ব্রিটেন, জাপান, ভারত-সহ একাধিক দেশের। এমন পরিস্থিতির মধ্যেই দক্ষিণ চিন সাগরে দ্বিতীয় দফায় রণতরী পাঠালো যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চিন সাগরে বিমানবাহী রণতরী পাঠিয়েছে ব্রিটেনও। যা নিয়ে ব্রিটেনকে হুঁশিয়ারি দিল চিন। ব্রিটেনে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত বলেছেন, মার্কিন যুদ্ধজাহাজগুলো অবৈধভাবে দক্ষিণ চিন সাগরে পাঠিয়েছে। এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রিটেন যোগ দেওয়ায় গোটা অঞ্চল বিপদের মুখে পড়বে এবং লন্ডনের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।

হংকং ইস্যুতে দু’দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই বিমানবাহী রণতরী পাঠালো ব্রিটেন। এদিকে, ব্রিটিশ সরকার হংকংয়ের অধিবাসীদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দিয়েছে। যা নিয়ে ক্ষুব্ধ হয়েছে চিন।

উল্লেখ্য, এর আগে গত সপ্তাহে সামরিক শক্তি প্রদর্শনের জন্য দক্ষিণ চিন সাগরে দু’টি বিমানবাহী রণতরী পাঠায় আমেরিকা। যার ফলে ভীষণ চাপে চিন সরকার।

প্রসঙ্গত, দক্ষিণ চিন সাগর প্রশান্ত মহাসাগরের অংশ। চিন এই সাগর তাদের বলে দাবি করছে। যা নিয়ে ভিয়েতনাম, জাপান, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই এবং তাইওয়ান-সহ বিভিন্ন দেশের সঙ্গে বিবাদে জড়িয়েছে।