প্রথমবারের মতো ১১৩ কোটি টাকার ‘ক্লাইমেট ব্রিজ তহবিল’

জার্মান সরকারের পক্ষে জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (কেএফডাব্লিউ) এবং বেসরকারি সংস্থা ব্র্যাকের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছে ‘ক্লাইমেট ব্রিজ ফান্ড’। প্রাথমিকভাবে ১.২ কোটি ইউরো দিয়ে তহবিলের যাত্রা শুরু। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১৩ কোটি টাকা। গতকাল বুধবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আনুষ্ঠানিকভাবে তহবিলের কার্যক্রম উদ্বোধন করা হয়।

মহাখালীর ব্র্যাক সেন্টারে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্্র সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্ট্জ, কেএফডাব্লিউর কান্ট্রি ডিরেক্টর অনির্বাণ কুণ্ডুসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ও উন্নয়ন সহযোগী প্রতিনিধিরা।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিতে আছে। বাংলাদেশে জলবায়ু সমস্যার কারণে অভ্যন্তরীণ উদ্বাস্তুর সংখ্যা দিন দিন বাড়ছে। এমন জনগোষ্ঠীগুলোর দুর্যোগ মোকাবেলার সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে ‘ক্লাইমেট ব্রিজ ফান্ড’ গঠন করা হয়েছে।

উদ্যোক্তারা জানান, গত বছরের নভেম্বরে এই তহবিল গঠনের প্রক্রিয়া শুরু হয়। নতুন বছর থেকে কার্যক্রম শুরু করা হবে। প্রথমে খুলনা, বরিশাল, সাতক্ষীরা ও সিরাজগঞ্জ জেলায় জলবায়ু-ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর দুর্যোগ মোকাবেলায় সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে এই তহবিলের কার্যক্রম পরিচালিত হবে। শহর এলাকায় কার্যক্রম পরিচালনায় দক্ষ বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো ‘ক্লাইমেট ব্রিজ ফান্ডের’ সহায়তার জন্য আবেদন করতে পারবে। তহবিলটির নির্দিষ্ট বাজেটের মধ্যে ব্র্যাকও বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করতে পারবে।