প্রত্যাঘাতের সম্পূর্ণ অধিকার আছে ইজরায়েলের, আমরা পাশে আছি: আমেরিকা

57
Social Share

পবিত্র ইদের আবহে রক্তাক্ত ইজরায়েল এবং প্যালেস্তাইন। ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষে এখনও পর্যন্ত ৮৩ জন প্যালেস্তানীয় এবং ৮ জন ইসরায়েলি নিহত। দু’পক্ষের সংঘর্ষের জেরে আন্তর্জাতিক মহল দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (US president Joe Biden) বললেন, ইসরায়েলের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার আছে। ইজরায়েলের পাশে রয়েছে আমেরিকা।

বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন বাইডেন। বাইডেন বলেন, তিনি আশা করছেন, অল্প সময়ের মধ্যেই ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলিদের সশস্ত্র সংঘর্ষের অবসান ঘটবে।

ইসরায়েলের সেনাবাহিনীর দাবি, ফিলিস্তিনিরা ১ হাজার ২০০–এরও বেশি রকেট ছুড়েছে। গত সাত বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ সহিংসতা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, তিনি রকেট হামলা বন্ধের জন্য ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

ব্লিঙ্কেন বলেন, হামাসের রকেট হামলা থেকে আত্মরক্ষার জন্য ইসরায়েল হামলা চালাচ্ছে। আত্মরক্ষার অধিকার ইসরায়েলের রয়েছে। আমি মনে করি, মানুষের জীবনের ক্ষয়ক্ষতি এড়াতে ইসরায়েলের সবকিছু করা প্রয়োজন।