প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মানচিত্র প্রণয়ন করুক চিন, সাফ জানালো ভারত

Social Share

নয়াদিল্লি: পূর্ব লাদাখের গালওয়ানে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার পর ভারত-চিনের মধ্য যুদ্ধাবস্থা বিরাজ করেছিল। তবে দফায় দফায় আলোচনার পর আপাতত পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। সমঝোতা চুক্তি অনুযায়ী উভয় দেশই সীমান্ত থেকে সেরা সরাতে রাজি হয়েছে। তবে এখনও প্রকৃত নিয়ন্ত্রণরেখার মানচিত্র নিশ্চিত করেনি চিন। বেজিংয়ের উপর চাপ বাড়িয়ে ভারত সাফ জানালো, প্রকৃত নিয়ন্ত্রণরেখার মানচিত্র নিশ্চিত করুক চিন।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দু’দেশের মধ্যে ভবিষ্যতে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য এই পদক্ষেপ নিতে চলেছে ভারত। গত ১৫ জুন গালওয়ান কান্ডের মতো ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সেই দিকে লক্ষ্য রেখে চিনের কাছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মানচিত্র চাইছে ভারত।

সীমান্ত থেকে চিনের সেনা সরিয়ে নেওয়ার কাজ অনেকটাই এগিয়েছে বলে জানা গিয়েছে। ভারতীয় সেনাও তাঁদের পুরনো পেট্রোলিং পয়েন্টে ফিরে গিয়েছে বলে খবর। এই পরিস্থিতিতে ভারত চাইছে, সীমান্ত পরিস্থিতি শান্ত রাখতে ভারত-চিন উভয় দেশই তাদের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মানচিত্র বিনিময় করুক।

এটি বাস্তবায়িত হলে প্রকৃত নিয়ন্ত্রণে রেখা নিয়ে আর কোনও ভুল বোঝাবুঝি তৈরি হবে না বলে মনে করা হচ্ছে। এর ফলে সীমান্তে দুই দেশের নিরাপত্তা বাহিনীর কাজও সহজ হবে বলে মনে করা হচ্ছে। তবে ২২ দফা আলোচনার পরেও এই সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণে রেখার মানচিত্র প্রকাশ করতে অস্বীকার করেছে চিন। এখন ভারতের প্রস্তাব চিন গ্রহণ করে কিনা, সেটাই দেখার।