প্রকৃতির সাথে যুদ্ধ করেই আমাদের বাঁচতে হবে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

45
Social Share

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে এবার প্রতিবেশী রাষ্ট্র ভারত, নেপাল ও ভুটানে বৃষ্টিপাত কম হচ্ছে। উজানে পানির চাপ না থাকায় ভাটির দিকে পানি নেমে আসছে না। এ কারণে জোয়ারের সময় সমুদ্রের লবণাক্ত পানি নদীতে ঢুকছে। বর্তমানে নদীর পানিতে লবণাক্ততার পরিমাণ বেশি। এই পরিস্থিতিতে প্রকৃতির সাথে যুদ্ধ করেই আমাদের বাঁচতে হবে।

বৃহস্পতিবার দুপুর ১টায় বরিশাল সদর উপজেলায় ডায়রিয়া রোগীদের জন্য ১ হাজার আইভি স্যালাইন ও করোনায় কর্মহীন ১০০ মানুষের মাঝে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বৃষ্টি যদি আরও কিছুদিন না হয়, তাহলে লবণাক্ততা আরও বাড়তে পারে। বৃষ্টি হলে নদীতে লবণ পানি থাকতো না। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে যুদ্ধ করার সাহস আমাদের আছে। যেভাবেই হোক না কেন এই সমস্যা আমাদের মোকাবিলা করতে হবে। সমস্যা আরও প্রকট হওয়ার আগেই কী ব্যবস্থা নেওয়া যায় সে ব্যাপারে বিশেষজ্ঞরা কাজ করে যাচ্ছেন বলে জানান তিনি।

এর আগে, সদর উপজেলা পরিষদের হলরুমে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ব্যক্তিগত উদ্যোগে বরিশালের ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য ১ হাজার আইভি স্যালাইন জেলা সিভিল সার্জনের হাতে তুলে দেন। এছাড়া করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন ১০০ মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

এসময় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান এবং মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।