প্রকল্পের কাজে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতে তদারকি বৃদ্ধির সুপারিশ

49
Social Share

ডেস্ক রিপোর্ট: রাজশাহীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ স্থাপন প্রকল্পের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিত নিশ্চিত করতে তদারকি বৃদ্ধির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের জন্য গবেষণা জাহাজ ক্রয়, জনবল নিয়োগ ও আবাসন সুবিধা বৃদ্ধি করার সুপারিশ করে কমিটি। এছাড়া বিআরআইসিএম কর্তৃক উদ্ভাবিত ’বঙ্গসেফ’ নামক ‘ওরো-ন্যাজাল স্প্রে’ ব্যবহারে যথাযথ অনুমোদনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সপ্তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক। কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, মো. হাবিবে মিল্লাত, মো. শফিকুল আজম খান, নিজাম উদ্দিন হাজারী, মো. মোজাফ্ফর হোসেন, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিকেল মেজারমেন্টস (বিআরআইসিএম) কর্তৃক ’বঙ্গসেফ’ নামক ‘ওরো- ন্যাজাল স্প্রে’ উদ্ভাবন করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়। স্প্রেটি ব্যবহারের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের জন্য ব্যবস্থা গ্রহণের পাশাপাশি এ সম্পর্কে প্রচারণা বৃদ্ধির সুপারিশ করে কমিটি। বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বিসিএসআইআর কর্তৃক কোভিড-১৯ এর জিনোম সিকোয়েন্স উদঘাটন, স্যানিটাইজার তৈরি ও বিতরণ ইত্যাদি কার্যক্রম তুলে ধরা হয়। এছাড়া বৈঠকে গোপালগঞ্জে গবেষণাগার স্থাপন প্রকল্পের অগ্রগতি, জিনোমিক রিসার্চ ইনস্টিটিউট স্থাপনের বর্তমান অবস্থা, রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন প্রকল্পের অগ্রগতি ও বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের কার্যাবলী পর্যালোচনা করা হয়।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আনোয়ার হোসেন, বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।