পোশাক রপ্তানি বাধাগ্রস্ত হলে বিপর্যয় নামবে অর্থনীতিতে: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, দেশের তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় হয় ৮০ শতাংশের বেশি। এ রপ্তানি কখনো বাধাগ্রস্ত হলে আমাদের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) সেমস গ্লোবাল আয়োজিত তিন দিনব্যাপী ২৬তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন স্থানীয় সরকার মন্ত্রী।

প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১৪টিরও বেশি দেশের ২৬৭টি কোম্পানির ৩শ’র বেশি স্টল অংশ নিয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে প্রবেশ করা যাবে প্রদর্শনীতে।

এসময় তিনি আরও বলেন, এখন থেকেই আমাদের রপ্তানির বিকল্প বাজার তৈরির চিন্তা করতে হবে। বাংলাদেশ থেকে আরও অনেক ধরনের পণ্য রপ্তানি হলেও সেগুলো বেশি এগোতে পারছে না।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা। আমরা উন্নয়নশীল দেশের তালিকাভুক্ত হয়েছি। আমাদের মাথাপিছু আয় হবে ২ হাজার ৫শ ডলার’।

তাজুল ইসলাম বলেন, শুধু কৃষি খাতই নয়, শিল্পায়নও হবে। এসব শিল্প কারখানায় কর্মসংস্থানের জন্য গ্যাস ও বিদ্যুতের প্রয়োজন হবে। একশ অর্থনৈতিক অঞ্চল কর‍া হয়েছে। এর মধ্যে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হবে। এসব অর্থনৈতিক অঞ্চলে লাখ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি হবে’।