পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত : প্রভাব পড়বে দেশীয় বাজারে

 

তানজিনা হাসার মৌ-

পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার। ভারতের আভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম বাড়ায় দেশটির সরকার এই সিদ্ধান্ত নিলো। এটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে বলে আজ রবিবার দেশটির ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের (ডিজিএফটি) পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে এ খবর জানা গেছে। ফলে প্রভাব পড়বে দেশীয় বাজারে

সরকারি এক ঘোষণায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। তাই এখন থেকে সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করা হলো, যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

ভারতের দিল্লি ও মুম্বাইতে পেঁয়াজের খুচরা মূল্য ইতিমধ্যে ৭০-৮০ রুপি ছুঁয়েছে। বর্ষাকালীন অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় আকাশ ছুঁয়েছে রান্নাঘরের অপরিহার্য এই মসলাটির মূল্য। বন্যাকবলিত বেঙ্গালুরু ও চেন্নাইতে প্রতি কেজি ৬০ রুপিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে। মহারাষ্ট্রের মতো বন্যা কবলিত হওয়ায়, অন্যান্য রাজ্যগুলোতেও পেঁয়াজের জোগান বা সরবরাহ ব্যাহত হওয়ায় সেখানেও দাম আকাশ ছুঁয়েছে।

গত কয়েক মাসের তুলনায় দেশটিতে পেঁয়াজের পাইকারি মূল্য কুইন্টাল প্রতি এক হাজার রুপি বৃদ্ধি পেয়েছে। চার বছরের মধ্যে মূল্যবৃদ্ধিতে রেকর্ড ছুঁয়েছে মসলাটি। শুধু গত ছয় মাসেই কেজি প্রতি ২৫ রুপি বেড়েছে পেঁয়াজের দাম।

আরও পড়ুন: নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ যুবাদের শুভসূচনা

মূল্যবৃদ্ধির আঁচ থেকে সাধারণ মানুষকে রেহাই দিতে, দেশজুড়ে ৫০,০০০ টন অতিরিক্ত পেঁয়াজ মজুত করেছে ভারত সরকার। রপ্তানি বন্ধ করতে এবং দাম কমাতে এর আগে ১৩ সেপ্টেম্বর পেঁয়াজের রপ্তানিতে প্রতি টন ৮৫০ ডলার রপ্তানিমূল্য ধার্য করেছে ডিজিএফটি। অবশেষে রবিবার দেশের আমদানি-রপ্তানি নিয়ন্ত্রক সর্বোচ্চ সংস্থাটি সব ধরনের পেঁয়াজ রপ্তানি অতিদ্রুত বন্ধ করার ঘোষণা দিয়েছে। সূত্র: বিজনেস টাইমস