পুরো ইংল্যান্ডে আবারও লকডাউন দিলেন বরিস জনসন

106
Social Share

৪ জানুয়ারি সোমবার ব্রিটেন সময় রাত ৮টায় ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন বরিস জনসন জাতির উদ্দেশ্যে জরুরী এক বার্তায় বলেছেন, পুরো ইংল্যান্ডকেই লক ডাউনের আওতায় নিয়ে আসা হয়েছে।

তিনি বলেন, বর্তমান যে পরিস্থিতি তাতে ব্রিটেনের টিয়ার ৫ এর বিধি নিষেধ আরোপ করা উচিত। কিন্তু ভ্যাকসিন প্রক্রিয়া চলমান থাকায় তিনি আশাবাদী পরিস্থিতির উন্নতি ঘটবে।

৮ মিনিটের ভাষণে তিনি বলেন, নাগরিকরা বাসায় থেকে কাজ করবেন। একমাত্র জরুরী প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হতে পারবেন না।

জরুরী প্রয়োজন বলতে জনসন বলেন, প্রয়োজনীয় বাজার করা, যে কাজ বাসা থেকে করা যাবে না সেটা, কোভিড পরীক্ষা মতো জরুরী স্বাস্থ্য সহায়তা, পার্কে ব্যায়াম করা এবং পারিবারিক নির্যাতনের শিকার হলেই বের হওয়ার অনুমতি রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, স্কুল বন্ধ থাকবে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত। হাসপাতালগুলোর অবস্থা বুঝাতে গিয়ে তিনি বলেন, আগামী ২১ দিনের মধ্যে হাসপাতালগুলো আরো অনেক বেশী আক্রান্ত রোগী পাবে যা বর্তমান পরিস্থিতিকেও ছাড়িয়ে যাবে।

বরিস জনসন বলেন, ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রোগ্রাম চালাচ্ছে দেশটি। তিনি নিশ্চিত করে বলেন শুধু ব্রিটেনে গত ১ মাসে যতো মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে তা পুরো ইউরোপের সব দেশের ভ্যাকসিন দেয়ার চেয়ে বেশী। সরকারের বিধি নিষেধ মেনে চলার অনুরোধ করে তিনি তার ভাষণ শেষ করেন।

বর্তমান সংকট সামলানোর ক্ষমতা হাতের নাগালের বাইরে যাওয়ায় প্রধানমন্ত্রী নতুন বিধি নিষেধ আরোপ করতে বাধ্য হয়েছেন।
বিশেষজ্ঞরা মনে করছেন এই কঠোর বিধি নিষেধ আগামী মার্চ পর্যন্ত চলতে পারে। এর আগে ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী বলেছিলেন, ৫ এপ্রিল ইস্টার হলিডের আগে তিনি পরিস্থিতি স্বাভাবিক দেখতে চান।

-বিডি-প্রতিদিন