পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আলাদা পাঠদানের সুপারিশ

Social Share

প্রাথমিক বিদ্যালয়ে ক্লাসে পিছিয়ে পড়া শিক্ষার্থীদেরকে আলাদা করে পাঠদানের সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে একই বিষয়ে লিখন কর্মসূচি চালুর পরামর্শ দেওয়া হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান। বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মো. নজরুল ইসলাম বাবু, বেগম শিরীন আখতার, মো. জোয়াহেরুল ইসলাম ও মো. মোশারফ হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রাথমিক শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে প্রতিদিন প্রতি শিক্ষার্থীকে ন্যূনতম একটি বাংলা ও একটি ইংরেজি শব্দ সঠিক উচ্চারণে পড়া ও লেখা শেখানো নিশ্চিত করতে গৃহীত কর্মসূচি সঠিকভাবে পরিচালনার তাগিদ দেওয়া হয়। এ ছাড়া মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সঠিকভাবে লেখাপড়া করছে কিনা তা পর্যবেক্ষণের জন্য স্থানীয় সংসদ সদস্যগণকে মনিটরিং কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।

এদিকে বৈঠকে মন্ত্রণালয়ভুক্ত বাধ্যতামূলক শিক্ষা, প্রাথমিক শিক্ষা একাডেমি ও পিটিআই নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে ওই সকল প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণশেষে প্রশিক্ষণার্থী শিক্ষকগণ প্রাপ্ত প্রশিক্ষণের আলোকে ছাত্র-ছাত্রীদেরকে প্রশিক্ষণ প্রদান করছেন কিনা তা মনিটারিং-এর জন্য সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া প্রকল্প গ্রহণের পূর্বে প্রকল্পের অর্থ যাতে যথাযথভাবে ব্যয়িত হয় তা নিশ্চিত করতে বলা হয়।