‘পাকিস্তান পিছন থেকে ছুরি মেরেছিল, পরাক্রম দেখিয়েছিল ভারত’ কার্গিল বিজয় দিবসে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Social Share

নয়াদিল্লি: আজ ২৬ জুলাই, কার্গিল বিজয় দিবস। ২১ বছর আগে ১৯৯৯ সালের আজকের দিনেই কার্গিল যুদ্ধে পাকিস্তানকে পরাজিত জয়ের পতাকা তুলেছিল ভারতীয় সেনা। কার্গিল যুদ্ধের কথা কোনওদিন ভুলবে না ভারতবাসী। পাকিস্তান অতর্কিতে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিল। নিজেদের দেশের অভ্যন্তরীণ কলহ থেকে নজর ঘোরানোর চেষ্টা করেছিল। দুষ্টদের স্বভাব এটাই যে তারা কোনও কারণ ছাড়াই যে কারও সঙ্গে শত্রুতা করে। রবিবার কার্গিল বিজয় দিবসে ‘মন কি বাত’ অনুষ্ঠানে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নমো বলেন, দুষ্ট চরিত্রের লোক সবার খারাপ করার চেষ্টা করে। ভারত বন্ধুত্ব দেখিয়েছিল, বিনিময়ে পিঠে ছুরি মেরেছিল পাকিস্তান। জবাবে ভারতীয় বীর জওয়ানরা পরাক্রম দেখিয়েছিলেন। ভারতীয় বীর জওয়ানদের পরাক্রম গোটা বিশ্ব দেখিছিল। ভাবতে পারেন, পাহাড়ের উপর থেকে শুত্রুরা আক্রমণ করেছিল এবং নীচে লড়াই করেছিল আমাদের জওয়ানরা। কিন্তু উচ্চতার নয়, আমাদের বীর জওয়ানদের জয় হয়েছিল।

মোদী বলেন, ভৌগোলিক প্রতিবন্ধকতাকে জয় করেছিল ভারতীয় জওয়ানরা। কার্গিল যুদ্ধে বিজয় ছিনিয়ে এনেছিল। কার্গিল যুদ্ধে বিজয় দেশের ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে। আমাদের মনোবল বাড়াবে।

দেশের যুবপ্রজন্মের কাছে প্রধানমন্ত্রী আর্জি, আজ সারাদিন কার্গিল যুদ্ধে লড়া বীর জওয়ানদের ‘বিজয়ের বীরত্বকথা’ তুলে ধরুন। আমি দেখছি, সারাদিন কার্গিল যুদ্ধে বীর জওয়ানদের কাহিনি তুলে ধরছেন দেশবাসীর। #CourageinKargil হ্যাশট্যাগ দিয়ে সোশ্যাল মিডিয়ায় বীর জওয়ানদের শ্রদ্ধা জানাচ্ছেন। যাঁরা শহিদ হয়েছিলেন, তাঁদের সম্মান জানাচ্ছেন। দেশবাসীর পাশাপাশি আমিও সব জওয়ান এবং তাঁদের মায়েদের শ্রদ্ধা জানাচ্ছি।