পাকিস্তানে স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়ী ঘেরাও

205
Social Share

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদের বাড়ী ঘেরাও করে সোমবার (১৯ এপ্রিল) বিক্ষোভ করেছে নিষিদ্ধ দল তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) বিপুল সংখ্যক সমর্থক। এতে টিএলপি সমর্থকদের বিরুদ্ধে পুলিশের কঠোর অবস্থানের কারণে তিনজন নিহত এবং অনেকে আহত হন।

বিক্ষোভে অংশ নেওয়া একজন আইনজীবী বলেন, ‘লাহোরে টিএলপি সমর্থকদের ওপর পুলিশের যেসব সদস্য হামলা চালিয়েছে, তাদের বরখাস্ত করা দরকার। স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদের পদত্যাগ চাই আমরা।’

আরও এক নারী বিক্ষোভকারী বলেন, ‘লাহোরের এতিমখানা এলাকায় নিষ্পাপ লোকদের সরাসরি গুলি করা হয়েছে। তাদের মধ্যে অনেকেই নামাজ পড়ছিল। এ ধরনের ঘটনার আমরা বিরোধিতা করছি।’

উল্লেখ্য, পাকিস্তানে উগ্রপন্থী ধর্মীয় গোষ্ঠী টিএলপি; পুরো দেশে ব্যাপক অনুসারী রয়েছে তাদের। দেশটি তার সমাজের উগ্রপন্থীদের জন্য চরম মূল্য দিয়ে আসছে। গত ১২ এপ্রিল লাহোরে টিএলপি নেতা সাদ হুসাইন রিজভি আটক হওয়ার পর সহিংস অবস্থানে যায় টিএলপি সমর্থকরা। এ পরিস্থিতিতে গত ১৫ এপ্রিল টিএলপিকে নিষিদ্ধ ঘোষণা করে পাকিস্তানের মন্ত্রিসভা।

এদিকে, পাকিস্তান অধিকৃত কাশ্মীরে স্থানীয় বহু মানুষ এবং আইনজীবীরা ইমরান খানের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। টিএলপি নেতাকে আটকের প্রতিবাদ জানিয়ে তারা বিক্ষোভ দেখান।