পাঁচ বিশিষ্টজন পেলেন বেগম রোকেয়া পদক

3
Social Share

বেগম রোকেয়া পদক ২০২০ প্রদান করা হয়েছে দেশের পাঁচ বিশিষ্ট নারীকে। আজ বুধবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে প্রদান করা হয় এই পদক।

অনলাইনের মাধ্যমে গণভবন থেকে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদকপ্রাপ্ত নারী বা তাঁর পরিবারের প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে সম্মাননা পদক, সনদ ও চেক গ্রহণ করেন।

যে পাঁচ বিশিষ্ট নারী এবছর বেগম রোকেয়া পদক পেলেন তাঁরা হলেন শিক্ষায় প্রফেসর ড. শিরীন আখতার; পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে কর্নেল (ডা.) নাজমা বেগম, এসপিপি, এমপিএইচ; নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা; সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি এবং নারী অধিকারে অবদানের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।

নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৬তম জন্ম ও ৮৪তম মৃত্যুবার্ষিকী আজ। প্রতিবছর দিনটি বেগম রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়। সমাজের অন্ধ গোঁড়ামি থেকে নারীকে মুক্ত করতে সংগ্রাম করেন বেগম রোকেয়া। আজকের এই দিনে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করে আপামর মানুষ।