পরমাণু চুক্তির ব্যাপারে ইরানের সঙ্গে আলোচনায় যেতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

40
Social Share

পরমাণু চুক্তির ব্যাপারে ইরানের সঙ্গে আলোচনায় যাওয়ার প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা চার দেশের এক যৌথ বিবৃতির বরাত দিয়ে বলেছে, ইরান কঠোরভাবে পরমাণু চুক্তি মেনে চললে, যুক্তরাষ্ট্র একই কাজ করবে। চুক্তির ব্যাপারে ইরানের সঙ্গে আলোচনায় বসবে বলেও জানানো হয়।

প্রসঙ্গত, বারাক ওবামা ক্ষমতায় থাকা অবস্থায় ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও যুক্তরাজ্যের সঙ্গে ইরানের পরমাণু বিষয়ক চুক্তি হয়েছিল। সেই চুক্তি মোতাবেক, পরমাণু সমৃদ্ধ করা কমিয়ে আনার পাশাপাশি আন্তর্জাতিক পরিদর্শকদের পরমাণু প্রকল্প এলাকায় প্রবেশ করতে দেবে ইরান। এ চুক্তির ফলে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

পরে ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সেই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রচারণা চালাতে গিয়ে জো বাইডেন বলেছিলেন, ক্ষমতায় এসে ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরে আসবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার দেশের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন চুক্তিতে পুনরায় ফিরবে, যদি ইরান তা মেনে চলে।

অন্যদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ওয়াশিংটনের পক্ষে প্রথম পদক্ষেপ নেওয়া উচিত।

সূত্র: রয়টার্স