পরমাণু ইস্যুতে আমেরিকাকে দ্রুত পদক্ষেপ নিতে হবে: ইরান

54
Social Share

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে আবারও ফিরে আসতে হলে যুক্তরাষ্ট্রকে দ্রুত পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। আজ সোমবার ইউরোপীয় পলিসি সেন্টার থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে সাক্ষাৎকারের সময় তিনি এ কথা জানান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেহরান পরমাণু চুক্তিকে পুনরায় চালু করতে হলে যুক্তরাষ্ট্রকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। কারণ, সামনেই ইরানের প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে চুক্তির সমস্যা সমাধান না হলে এটি পিছিয়ে চলতি বছরের শেষ নাগাদ পৌঁছাবে। জাভেদ জারিফ আরো বলেন, পরমাণু সমঝোতা নিয়ে নতুনকরে কোনো আলোচনা করবে না তেহরান। মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা নিয়ে নানা কথা বলছে। কিন্তু তাদের কোনো কথার প্রয়োজন আমাদের নেই, আমরা তাদের কাজ দেখতে চাই।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুইস ব্যাংকের মাধ্যমে দক্ষিণ কোরিয়া আমাদের আটকে থাকা অর্থ দেবে বলে যে কথা হয়েছিল তা বাস্তবায়ন করতে দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি বলেন, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান। আমেরিকাকে এই সমঝোতায় ফিরে আসতে হবে। অনেক আলোচনার পরই পরমাণু সমঝোতা হয়েছে কাজেই এ বিষয়ে ইরান আর কোনো আলোচনা করবে না।

জারিফ বলেন, ইরান অস্বাভাবিক কোনো দাবি উত্থাপন করেনি এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএ বারবার স্বীকার করেছে যে, ইরান প্রতিশ্রুতি মেনে চলেছে। আমেরিকাকে পরামর্শ দিচ্ছি তারা যেন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে কারণ আমাদের সময় খুবই স্বল্প। ইরান শান্তিপূর্ণ লক্ষ্যে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। জারিফ নিশ্চিত করে বলেন, ইরান পরমাণু অস্ত্র বানাবে না এবং এ ধরণের অস্ত্র ব্যবহারও করবে না।

সূত্র: সিএনএ।