পরপর বিস্ফোরণে আসামজুড়ে আতঙ্ক

ভারতের সাধারণতন্ত্র দিবসের সকালে পরপর বিস্ফোরণে কেঁপে উঠল আসাম। আজ রবিবার সকালে পরপর তিনটি বিস্ফোরণ ঘটে ডিব্রুগড়, চরাইদিউ এবং ধুলিয়াযান জেলায়।

৩০ মিনিটের ব্যবধানে ওই বিস্ফোরণগুলো ঘটে। তা নিয়ে রীতি মতো আতঙ্ক ছড়িয়েছে আসামে। এ ঘটনার তীব্র নিন্দা করেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

আসাম পুলিশ বলছে, আজ রবিবার সকালে প্রথম বিস্ফোরণ ঘটে ডিব্রুগড়ের গ্রাহামবাজার এলাকায় ৩৭ নম্বর জাতীয় সড়কের কাছে একটি দোকানে। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা। পুলিশ কুকুরও পাঠানো হয় সেখানে।

যদিও, এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। প্রথম বিস্ফোরণের ৩০ মিনিটের মধ্যেই আরো দুটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। চরাইদিউ এবং ধুলিয়াযান জেলা থেকে যে বিস্ফোরণের খাবর পাওয়া যায়, তার তীব্রতাও খুব একটা বেশি ছিল না।

সেখানেও হতাহতের ঘটনা ঘটেনি। তবে ওই তিন ঘটনায় রীতি মতো আতঙ্ক ছড়িয়েছে। গত শনিবার রাতেও শিবসাগর জেলার একটি জায়গায় স্বল্পমাত্রায় বিস্ফোরণ ঘটেছে।

স্থানীয় প্রশাসন বলছে, এসব বিস্ফোরণের ঘটনার পেছনে নিষিদ্ধ জঙ্গি সংগঠন উলফার হাত থাকতে পারে। এই সংগঠনটি আগেই সাধারণতন্ত্র দিবস বয়কটের ডাক দিয়েছিল। আজ রাজ্যে হরতাল ডেকেছে উলফা।