পন্টিংয়ের বিশ্বরেকর্ড ভাঙ্গলেন কোহলি

রেকর্ড আর বিরাট কোহলি যেন সমর্থক হয়ে গেছে। এবার অধিনায়ক হিসেবে টেস্টে দ্রুত ৫ হাজার রানে নতুন বিশ্বরেকর্ড গড়লেন বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যান। ভারতের এই রানমেশিন ভেঙে দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক খ্যাতিমান অধিনায়ক রিকি পন্টিংয়ের রেকর্ড। ইডেনে বাংলাদেশের বিপক্ষে দিবা-রাত্রির টেস্টে সেঞ্চুরির ইনিংস খেলে অধিনায়ক হিসেবে দ্রুত ৫ হাজার রানে বিশ্বরেকর্ড গড়েন কোহলি। ৮৬তম ইনিংস ব্যাট হাতে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।

এর আগে ৯৭ ইনিংসে অধিনায়ক হিসেবে দ্রুত ৫ হাজার রান করেছিলেন পন্টিং। এই তালিকার তৃতীয়স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড। ১০৬তম ইনিংসে অধিনায়ক হিসেবে ৫ হাজার রান করেছিলেন ক্যারিবীয় এই সাবেক কিংবদন্তি অধিনায়ক। কোহলি শেষ পর্যন্ত আজ ১৩৬ রানে আউট হয়েছেন। তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২৭তম টেস্ট সেঞ্চুরি। একইসঙ্গে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গোলাপি বলের টেস্টে সেঞ্চুরির রেকর্ডটাও দখল করেছেন এই ভয়ংকরতম ব্যাটসম্যান।

১৯৪ বলে ১৩৬ রানের এই ইনিংসটি আরও কিছু কারণে বিখ্যাত। ক্যাপ্টেন হিসেবে বিরাট কোহলির এটা ২০ তম টেষ্ট সেঞ্চুরি। ক্যাপ্টেন হিসেবে ৪১ তম আন্তর্জাতিক সেঞ্চুরি। এবং ঘরের মাঠে ১১ তম টেষ্ট সেঞ্চুরি। অন্যদিকে ইডেন গার্ডেনে ব্যাটিংয়ে ১০৬ রানে অল-আউট হওয়ার পর বোলিংটাও যেন ভুলে গেছে বাংলাদেশি ক্রিকেটাররা। অনায়াসে রান তুলছে ভারত। সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন পেসার এবাদত হোসেন। কোহলির উইকেটটিও তিনিই পেয়েছেন। তিন পেসার দিয়েই বোলিং আক্রমণ চালিয়ে যাচ্ছেন অধিনায়ক মুমিনুল হক।