পদ্মা সেতুতে বসল ২৮তম স্প্যান

Social Share

পদ্মা সেতুর ২৮তম স্প্যান বসানোর মধ্য দিয়ে চার হাজার মিটারের বেশি দৃশ্যমান হয়েছে।

সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী (সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, শনিবার সকাল ৯টার দিকে মাওয়ার সীমান্তবর্তী ২০ ও ২১ নম্বর খুঁটিতে স্প্যানটি  বসানো হয়।

“ফলে সেতুর এখন ৪২০০ মিটার দৃশ্যমান হয়েছে।”

এর আগে শুক্রবার সকালে মাওয়ার কুমারভোগের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভ্রাম্যমাণ জাহাজ ‘তিয়ান ই’ প্রায় ৩২’শ টন ওজনের ১৫০ মিটার দীর্ঘ এই স্প্যানটি নিয়ে রওনা হয় বলে জানান আব্দুল কাদের।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, “পুরো প্রকল্পটিই আইসোলেটেট। তাই এখানকার দেশী-বিদেশী কর্মীরা অনেকটাই নিরাপদ। তাই এখানে নিরাপদ দূরত্বে অবস্থা করে কাজ করতে সমস্যা হচ্ছে না।  বাইরে কাউকেই এখানে এখন প্রবেশ করতে দেয়া হচ্ছে না। ভেতরে করোনার স্বাস্থ্যবিধি সবই মেনে চলা হচ্ছে।”

মোট ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দোতালা এই সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ মূল সেতু নির্মাণের কাজ করছে।

নদীশাসনের কাজ করছে চীনের সিনোহাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

২০১৫ সালের ডিসেম্বর সেতুর মূল কাজ শুরু হয়। ২০১৮ সালের মধ্যে নির্মাণের লক্ষ্য থাকলেও তা সম্ভব হয়নি। সরকার এখন ২০২১ সালের জুন মাস নাগাদ কাজ শেষ হবে বলে আশা করছে।