পদ্মা সেতুতে বসল ২৪তম স্প্যান, দৃশ্যমান ৩৬০০ মিটার

Social Share

পদ্মা সেতুতে ২৪তম স্প্যান বসানো হয়েছে। নদীর জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর এ স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান এখন সাড়ে তিন কিলোমিটারের (৩৬০০) বেশি সেতু। আগে এ স্প্যানটি ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর অস্থায়ীভাবে বসানো ছিল।

নদীতে তোলা আছে ২৪টি স্প্যান। তবে ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর তোলা স্প্যানটি এতদিন রাখা ছিল অস্থায়ীভাবে। এবার স্থায়ী পিলারে নেয়ার পালা।

মাওয়ার দিকে মাঝনদীতে একসাথে দৃশ্যমান ৭টি স্প্যান থেকে ক্রেনে তুলে নেয়া হয় স্প্যানটি। নিতে হবে জাজিরা প্রান্তে নির্ধারিত পিলারের দিকে। শুরু হয় ৩৬শ মেট্টিক টন ওজনের ভারি স্প্যানটি নিয়ে যাত্রা।

স্প্যান বয়ে নিতে সময় লাগে ঘণ্টাখানেক। নদী কেটে বিশেষভাবে তৈরি করা চ্যানেলের মধ্য দিয়ে স্প্যানটি নির্ধারতি পিলারের কাছে নিয়ে যাওয়ার পর শুরু হয় বসানোর প্রস্তুতি। স্প্যানবাহী ক্রেনটির দুই পাশে বাধা হয় মোটা ৬টি কেবল। করোনা ভাইরাসের কারণে গত ২৪ জানুয়ারির পর চীন থেকে আসা প্রকৌশলীদের কাজে যোগ দিতে দেয়া হয়নি।

তবে দেশে যারা আছেন, চীনের সেসব প্রকৌশলীদের তদারকিতে কাজ এগিরে নেয় বাংলাদেশি শ্রমিকরা। স্প্যানটি পিলারের সমান উচ্চতায় তোলার পর এ কেবলগুলোর সাহায্যে টেনে আনা হয় নির্ধারিত পিলারের ওপর, দৃশ্যমান হয় ২৪টি স্প্যান।

পুরো সেতুর ৪২টি পিলারের মধ্যে নদীতে এখন পর্যন্ত ৩৭টির কাজ শতভাগ শেষ। ২ ফ্রেব্রুয়ারি বসানো হয় ২৩ নম্বর স্প্যান। চলতি মাসে কমপক্ষে আরও একটি বসানোর পরিকল্পনা সেতু কর্তৃপক্ষের।