নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

54
Social Share

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, ‌’নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। কাজ আরম্ভ করে দীর্ঘদিনে সম্পন্ন না করে মানুষের জন্য দূর্ভোগ সৃষ্টি করা কোন ভাবেই কাম্য নয়। মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানসমূহের চলমান ও সমাপ্ত কাজ যাচাই বাছাই করার জন্য স্থানীয় সরকার বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ইতোমধ্যে একটি টিম গঠন করা হয়েছে। এলজিইডির নিজস্ব তদন্ত টিমের পাশাপাশি মন্ত্রণালয় কর্তৃক গঠিত টিমও নিবীড়ভাবে কার্যক্রম তদন্ত করবে।’ আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডিতে নবনিয়োগ প্রাপ্ত ২৬০ জন সহকারী প্রকৌশলীদের যোগদানের পর ওরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‌প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অভূতপূর্ব উন্নয়ন কাজ চলমান রয়েছে। আমরা যদি আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলে ২০৪১ সালের পূর্বেই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব। এ প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলে অসংখ্য শিল্প-কলকারখানা গড়ে উঠবে এতে করে দেশের জিডিপি এক শতাংশ বৃদ্ধি পাবে। দেশে একশো টি ইকনোমিক জোন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন এসবের কারণে দেশে অর্থনৈতিক কর্মকান্ড অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। লক্ষ্যে পৌঁছানো সময়ের অপেক্ষা মাত্র।

ভালো কাজের পুরস্কার এবং খারাপ কাজের জন্য তিরস্কারের নীতি অনুসরণের কথা জানিয়ে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণ করাই জীবনের শ্রেষ্ঠ অর্জন বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, পদোন্নতির জন্য কাজ নয় বরং ভালো কাজ করে পদোন্নতি পাওয়ার অধিকারী হতে হবে।

নিয়োগপ্রাপ্তদের দেশ উন্নয়নের কান্ডারি উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশকে কাঙ্ক্ষিত উন্নয়নের শিখরে নিতে হলে কর্মক্ষেত্রে নারী-পুরুষ, ধর্ম-বর্ণ সবাই মিলে একসাথে দেশের জন্য কাজ করতে হবে।

টেকসই রাস্তা-ব্রিজসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করার জন্য ডিজাইন পরিবর্তন করার পাশাপাশি বরাদ্দ আগের তুলনায় বৃদ্ধি করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অযৌক্তিক নয়। কম খরচে রাস্তা-ব্রিজ করে দেশের সম্পদ নষ্ট করা, গুণগত ও টেকসই কাজ না করা অপরাধ। তাই অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেন মন্ত্রী।

এর আগে, স্থানীয় সরকার মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং তাঁর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর- এলজিইডি’র প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। এছাড়া, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবা উদ্দিন, এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলীবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।