নিউইয়র্কে বাংলা ভাষায় আরও এক পত্রিকা ‘দেশ’

38
Social Share

করোনা পরিস্থিতির মধ্যেই নিউইয়র্ক থেকে বাংলা ভাষার আরও একটি পত্রিকা বের হচ্ছে। ‘ঠিকানা’ পত্রিকার বিদায়ী বার্তা সম্পাদক মিজানুর রহমান মিজানের সম্পাদনায় ‘দেশ’ নামক এই পত্রিকাটি ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহের বুধবার (২৭ জানুয়ারী) থেকে প্রকাশিত হবে বলে জানান পত্রিকাটির প্রকাশক মঞ্জুর হুসেন।

জানা গেছে, আগামী ২৮ জানুয়ারি থেকে ঠিকানা ছেড়ে দেয়ার আগাম নোটিশ দিয়েই মিজান নতুন এই পত্রিকায় সম্পাদক হিসেবে যোগদানের সিদ্ধান্ত নিয়েছেন এবং ‘ঠিকানা’ কর্তৃপক্ষকে জানিয়েও দিয়েছেন তিনি।

২৫ বছরের অধিক সময় ‘ঠিকানা’ পত্রিকায় ভাইস প্রেসিডেন্ট (অর্থ/বিজ্ঞাপণ) হিসেবে দায়িত্ব পালন শেষে গত বছরের শেষ দিন সেখান থেকে বিদায় নেন মঞ্জুর হুসেন। নতুন এ পত্রিকার অফিস খোলা হয়েছে জ্যাকসন হাইটসে। দ্রুতই এই পত্রিকার নির্বাহী সম্পাদকের নামও ঘোষণা করার কথা জানান মঞ্জুর।

তিনি বলেন, কারও সাথে প্রতিযোগিতা নয়, দলবাজিও নয়, সত্য ও ন্যায়নিষ্ঠ সংবাদ পরিবেশনের অঙ্গিকারে আমরা বাজারে আসছি। ইতিমধ্যেই বিভিন্ন শ্রেণিপেশার প্রবাসীরা ইতিবাচক সাড়া দিয়েছেন। এটিও অন্যসব পত্রিকার মত বিনামূল্যেই বিতরণ করা হবে।

উল্লেখ্য, করোনা মহামারিতে লকডাউনে যাবার আগে নিউইয়র্ক থেকে বাংলা ভাষায় ১৬টি পত্রিকা প্রকাশিত হলেও এখন প্রকাশ পাচ্ছে মাত্র ৯টি। এগুলো হচ্ছে বাংলাদেশ প্রতিদিন, প্রথম আলো, সাপ্তাহিক ঠিকানা, সাপ্তাহিক বাঙালি, সাপ্তাহিক বাংলা, সাপ্তাহিক বাংলাদেশ, সাপ্তাহিক আজকাল, সাপ্তাহিক প্রবাস, সাপ্তাহিক জন্মভূমি, সাপ্তাহিক নবযুগ। তার সাথে যুক্ত হচ্ছে ‘দেশ’। এছাড়াও আরও কয়েকটি শুধু অনলাইনে আপডেট করা হচ্ছে।