নাসার শীর্ষ পদে নিয়োগ পেলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাব্যালাল

42
Social Share

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক ভাব্যালালকে নাসার প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ইন্দো এশিয়ান নিউজ সার্ভিসের (আইএএনএস) বরাত দিয়ে গাল্ফ টুডে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, নাসার প্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার আগে হোয়াইট হাউসে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় জো বাইডেনের হয়ে কাজ করেছেন ভাব্যালাল।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা এক বিবৃতিতে জানিয়েছে, প্রকৌশল ও মহাকাশ প্রযুক্তি বিষয়ে দারুণ অভিজ্ঞতা রয়েছে ভাব্যালালের। ২০০৫ থেকে ২০২০ সাল পর্যন্ত ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালিসিস এবং সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউটে গবেষণা দলের সদস্য হিসেবে তিনি কাজ করেছেন।

সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউটে যোগ দেওয়ার আগেও ভাব্যালাল এ ধরনের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে শীর্ষ পদে কাজ করেছেন। এ ছাড়া ম্যাসাচুসেটসের ক্যামব্রিজে সেন্টার ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি স্টাডিসে পরিচালক পদেও থেকেছেন তিনি।

মহাকাশবিষয়ক গবেষণা, সেমিনার ও বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্ব পালনের জেরে ভাব্যা বেশ অভিজ্ঞ। মহাকাশবিষয়ে অনেক গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি আন্তর্জাতিক মহাকাশবিজ্ঞান একাডেমির সদস্য হিসেবে মনোনীত হয়েছিলেন এবং নির্বাচিত হন।

পরমাণু প্রকৌশলবিদ্যায় তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। টেকনোলজি অ্যান্ড পলিসি বিষয়েও ভাব্যালাল স্নাতকোত্তর করেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে। পরে জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে লোকপ্রশাসন বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

সূত্র : গাল্ফ টুডে