নাগরিকত্ব আইন বাতিল প্রস্তাব পাস কেরালা বিধানসভায়

Social Share

সারা ভারতে ব্যাপক বিক্ষোভের মধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের প্রস্তাব পাস হলো কেরালা বিধানসভায়। আজ মঙ্গলবার বিধানসভার এক দিনের বিশেষ অধিবেশনে রাজ্য সরকারের নিয়ে আসা সিএএ বাতিল করার প্রস্তাবে সম্মতি দেয় বিরোধীরাও।

বিজেপি বিধায়ক তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও রাজাগোপাল আজ বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাবের বিরোধিতা করেন। তিনি বলেন, এই আইন প্রত্যাহারের দাবি সংকীর্ণতার লক্ষণ। তবে তার বিরোধিতা ধোপে টেকেনি।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সিএএ বিরোধী সনদটি পাঠ করার সময় বলেন, ভারতের ধর্মনিরপেক্ষতার আদর্শ ক্ষুণ্ন করছে ধর্মভিত্তিক নাগরিকত্ব প্রদানের আইন। সংবিধানের আদর্শের সঙ্গে এই আইনটির সরাসরি সংঘাত তৈরি হচ্ছে।

তিনি আরো বলেন, দেশজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে এই আইন পাস হওয়ায়। কেন্দ্রের উচিত ধর্মনিরপেক্ষতার খাতিরে এই আইন প্রত্যাহার করা। কেরালায় কোনো ডিটেনশন ক্যাম্প হবে না।

কেরালার সিপিআই বিধায়ক জেমস ম্যাথিউ, সি দিবাকরণ আজও সিএএ-এর নিন্দায় মুখর হন। তাদের মতে, সিএএ বিরোধিতার এই প্রস্তাব পাস করে কেরালা গোটা বিশ্বের কাছে বার্তা দিল। কংগ্রেস নেতা ভিডি সতীশন বলেন, সিএএ, এনআরসি একই মুদ্রার দুই পিঠ। সংবিধানের ১৩, ১৪ ও ১৫ নং ধারাকে ক্ষুণ্ন করছে এই আইন (সিএএ)।