নলছিটিতে বলগেটের ধাক্কায় সেতু ক্ষতিগ্রস্ত, ভেঙে পড়ার আশঙ্কা

ঝালকাঠির নলছিটি উপজেলার গোবিন্দপুর গ্রামে বলগেটের ধাক্কায় একটি আয়রণ সেতুতে ফাটল ধরেছে। ভেঙে গেছে সেতুর নিচের লোহার পিলার। এ অবস্থায় সেতুটি যেকোনো সময় ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয়রা জানায়, আজ সোমবার সকালে সুগন্ধা নদী থেকে বালু নিয়ে একটি বলগেট পোনাবালিয়া খাল দিয়ে পাওতা গ্রামে যাচ্ছিল। বলগেটটি গোবিন্দপুর গ্রামে আসলে আয়রণ সেতুর নিচের লোহার পিলারে ধাক্কা লাগে। এতে পিলারটি ভেঙে গিয়ে সেতুর মাঝখানে একটি ফাটল ধরে। যেকোনো সময় সেতুটি ভেঙে খালে পড়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

তারা আরো জানায়, সেতুটি দিয়ে ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়া ও নলছিটি উপজেলার নাচনমহল ইউনিয়নের বাসিন্দারা যাতায়াত করেন। সেতু পারাপার করে গোবিন্দুপুর প্রাথমিক বিদ্যালয় এবং অপরপ্রান্তের শহিদীয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেতুটি ভেঙে পড়ার আগেই ভেঙে যাওয়া পিলার ও ফাটল মেরামতের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, ২০০৬ সালে এলজিইডি বিভাগ পেনাবালিয়া খালের ওপর আয়রণ সেতুটি নির্মাণ করে। সেতুটির ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন এলজিইডি কর্তৃপক্ষ।

বলগেটের মালিক ফাহাদ হোসেন বলেন, বলগেটের শ্রমিকরা আমাকে বিষয়টি জানিয়েছে। আমি খোঁজ-খবর নিচ্ছি। আমাদের বলগেটও ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি নিয়ে এলাকার লোকজনের সঙ্গে কথা বলে কিছু একটা করব।

এ ব্যাপারে নলছিটি উপজেলা প্রকৌশলী (এলজিইডি) আবদুল্লাহ হেল বাকি বিল্লাহ চৌধুরী বলেন, সেতুটির পিলার ভেঙে গেছে এবং ওপরে ফাটল ধরেছে। আমরা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। পরবর্তীতে এ ব্যবস্থা নেওয়া হবে।