নরেন্দ্র মোদির সম্ভাব্য বরিশাল সফর নিয়ে আগাম প্রস্তুতি

21
Social Share

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বরিশালের উজিরপুরে সম্ভাব্য সফর নিয়ে আগাম প্রস্তুতি শুরু হয়েছে। জানা গেছে, গত শুক্রবার ভারতীয় হাই কমিশন এবং সে দেশের স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) দু’টি প্রতিনিধিদল বরিশাল এসে সম্ভাব্য সফরের খুঁটিনাটি সব বিষয় পরখ করে গেছেন। দিনক্ষণ চূড়ান্ত না হলেও মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিষয়টি আলোচিত হচ্ছে।

বাংলাদেশে সফরে এলে তিনি সনাতন ধর্মাবলম্বীদের তীর্থ স্থান হিসেবে পরিচিত বরিশালের উজিরপুরের ‘সুনন্দা শক্তিপীঠ মন্দির’ (শ্রী শ্রী উগ্রতারা মন্দির) পরিদর্শন করতে পারেন এমন প্রত্যাশায় আগাম এ প্রস্তুতি শুরু হয়েছে। প্রসঙ্গত, উপ-মহাদেশের ৫১টি সতী পীঠের অন্যতম বরিশালের  উজিরপুর উপজেলার শিকারপুরের সুনন্দ শক্তি পীঠ বা উগ্র তারা মন্দির সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্র তীর্থ স্থান হিসেবে বিবেচিত।

ভারতীয় প্রধানমন্ত্রীর সম্ভাব্য এ সফরের জন্য নিরাপত্তা, যাতায়াত, আবাসন ও মেডিক্যাল সুবিধাসহ সংশ্লিষ্ট সকল সুযোগ-সুবিধা পরখ করতে শুক্রবার সকালে ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটী এবং ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি অনিমেষ চৌধুরীর নেতৃত্বে বরিশাল এসেছিলেন ভারতীয় হাইকমিশন এবং তাদের স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) দু’টি দল। তারা বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল (শেবাচিম) ও উজিরপুরের ‘সুনন্দ শক্তিপীঠ মন্দির’ পরিদর্শন করেন।

মন্দির পরিদর্শনকালে জেলা ও পুলিশ প্রশাসন এবং মন্দির পরিচালনা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় তারা উজিরপুরের ‘সুনন্দা শক্তিপীঠ মন্দিরে’ যাতায়াত ব্যবস্থা, সফরকালে মেডিক্যাল সুবিধা, আবাসন সুবিধা এবং নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে খোঁজ-খবর নেন। পরিদর্শন শেষে ওইদিন বিকেলে তারা সড়ক পথে গোপালগঞ্জের উদ্দেশ্যে বরিশাল ত্যাগ করেন।

ভারতীয় প্রধানমন্ত্রীর সম্ভাব্য সফরের প্রস্তুতির জন্য ভারতীয় অগ্রগামী দলটি গত ২৪ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বরিশাল ছাড়াও গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, ওড়াকান্দি ঠাকুরবাড়ি, কুষ্টিয়ার শিলাইদহ ও বাঘা যতীনের পৈতৃক ভিটা পরিদর্শন করেন বলে জানা গেছে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী আকাশ কিংবা সড়ক পথে বরিশাল সফরে আসতে পারেন। এখানে অবস্থানকালে তাঁর সার্বিক নিরাপত্তা, চিকিৎসা, খাবার, আবাসন ও যাতায়াত ব্যবস্থা সম্পূর্ণ প্রস্তুত রাখতে সংশ্লিষ্ট সব প্রশাসনে আগাম প্রস্তুতি শুরু হয়ে গেছে।

বরিশাল জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এলে তিনি সনাতন ধর্মের তীর্থ স্থান উজিরপুরের শিকারপুরের ‘সুনন্দা শক্তিপীঠ মন্দির’ পরিদর্শন করতে পারেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দায় বলেন, ভারতীয় হাইকমিশন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বরিশাল সফরের দিনক্ষণ জানায়নি। তবে তাদের অগ্রগামী একটি দল বরিশালে ঘুরে গেছে। আমরা অধীর আগ্রহে ও সানন্দ্যে তাঁর বরিশালে শুভাগমনের অপেক্ষায় রয়েছি। এ জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি নিয়ে রাখা হবে।