‘নতুন বছরে ৫-৬ লাখ মামলা নিষ্পত্তির আশা’

‘নতুন বছরে আমাদের লক্ষ্য অন্তত ৫-৬ লাখ মামলা কমানো। বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুত করে আমরা সেইভাবে করার চেষ্টা করছি। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব নয়।’

আজ বুধবার (১ জানুয়ারি) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বিচার বিভাগের ওপর মানুষের আস্থা বেড়েছে বলেই মামলা বাড়ছে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, ‘আমাদের এই বছর লক্ষ্য থাকবে অন্তত পক্ষে ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক যে প্রোগ্রাম, আদালতের লোকবল সেই ভাবে করার চেষ্টা করছি। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব নয়।’

আনিসুল হক বলেন, আমরা একটি সিস্টেম চালু করেছি। সেটি  হচ্ছে জাস্টিস অডিট। প্রত্যেক তিন বছরে আমরা একটি হিসাব নিই। শুধু যে মামলা তা নয়। কী প্রকার মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে- সেসব বিষয়ে একটি ধারণা নেওয়া হয়।

আইনমন্ত্রী আরো বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তিতে নিশ্চয়ই আরো  জোরদার করা হবে। বিকল্প বিরোধ নিষ্পত্তির বিষয়টি এখনো জনগনের কাছে তেমনভাবে পরিচিত নয়। সেই ক্ষেত্রে যেসব ফৌজদারি মামলা আপোষযোগ্য, সেই বিষয়গুলো আদালত যেন বলে দেন, কোর্টের বাইরে মীমাংসা করে দেন।