নতুন বছরে ঘরে বানানোর মতো রসগোল্লা মিষ্টির রেসিপি

63
রসগোল্লা
Social Share

নলেন গুড়ের রসগোল্লা

উপকরণ: ছানা ১ কাপ, ময়দা ১ চা-চামচ, এলাচিগুঁড়া সামান্য, চিনি আধা কাপ, নলেন গুড় ১ কাপ, নলেন গুড় ৪ টেবিল চামচ, পানি ৫ কাপ।

Read more:

GOP Lawmaker Kamala Harris Has ‘No Solutions That Would End The Crisis On Our Border

Mark Takano Recognizes Dangers Transgender Americans Face, And Honors Some Of Those Killed

প্রণালি: ছানার পানি ঝরিয়ে হাতের তালু দিয়ে ভালো করে মথে নিন। ময়দা ও এলাচিগুঁড়া দিয়ে মাখিয়ে দিন। পছন্দমতো ভাগ করে রসগোল্লার আকার করে নিতে হবে।

গুড়, চিনি ও পানি চুলায় দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার মিষ্টিগুলো দিয়ে দুই থেকে তিন মিনিট জ্বাল দিন। ঢাকনা দিয়ে ঢেকে চুলার তাপমাত্রা বাড়িয়ে ১০ মিনিট জ্বালে ফুটান। ঢাকনা খুলে আধা কাপ গরম পানি দিয়ে একই তাপমাত্রায় আরও ১০ মিনিট ফুটান। এরপর ঢাকনা খুলে এক কাপ গরম পানি দিয়ে দিন। আরও ১০ মিনিট ফুটিয়ে এক কাপ গরম পানি ও ৪ টেবিল চামচ নলেন গুড় দিয়ে চুলা বন্ধ করে দিতে হবে।

গোলাপজাম বা গোলাপ জামুন

উপকরণ

ফুল ক্রিম গুঁড়া দুধ ১ কাপ, ময়দা ৪ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, ঘি ২ চা-চামচ।

আরও পড়ুন:

বিয়েতে নজির গড়লেন ক্যাটরিনা,

করোনায় আক্রান্ত কারিনা

প্রণালি

সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। ৯-১০ টেবিল চামচ তরল দুধ দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। ১২ থেকে ১৪ ভাগ করে কুসুম গরম তেলে মাঝারি আঁচে ভাজতে হবে ৯-১০ মিনিট। তেল থেকে উঠিয়ে ১০ থেকে ১২ মিনিট রাখতে হবে। শিরার জন্য চিনি ২ কাপ, পানি ৪ কাপ চুলায় দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। মিষ্টিগুলো কুসুম গরম অবস্থায় ফুটানো শিরায় দিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে ১০ থেকে ১২ মিনিট মাঝারি আঁচে জ্বাল দিয়ে দিতে হবে। ১ কাপ গরম পানি দিয়ে মিষ্টিগুলো কিছুক্ষণ নাড়াচাড়া করে চুলা বন্ধ করে ২ ঘণ্টা ঢেকে রাখতে হবে।

ভিনিউজ/তাসনিম।