নতুন নতুন প্রযুক্তি নিযে ডাক বিভাগ এগিয়ে যাচ্ছে: ডাক অধিদপ্তরের মহা-পরিচালক 

37
Social Share

সুব্রত বিশ্বাস সজিব, গোপালগঞ্জ প্রতিনিধি: ডাক অধিদপ্তরের মহা-পরিচালক মোঃ সিরাজ উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল মানি অর্ডারের উদ্বোধন করার পর বাংলাদেশে এর বিপ্লব ঘটেছে। যুগের সাথে তাল মিলিয়ে নতুন নতুন প্রযুক্তি নিয়ে ডাক বিভাগ এগিয়ে যাচ্ছে। এর সাথে ডাক বিভাগ মেইল প্রসেসিং সেন্টারে মাধ্যমে কৃষক ও ব্যবসায়ীদের পণ্য পরিবহনে সুবিধা দেবে।

আজ মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জ পোষ্ট অফিসে মেইল প্রসেসিং সেন্টারের কাযর্ক্রম উদ্বোধনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জাবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, মেইল প্রসেসিং সেন্টারে ফ্রিজিং-এর সুবিধা থাকবে। যাতে কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য ও মাছ সংরক্ষণ করে ই-কমার্সের মাধ্যমে বিভিন্ন জেলায় পাঠাতে পারবে। এখানে মাইনাস ২০ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় পণ্য সংরক্ষণ করা হবে। এতে তারা ফড়িয়া বা দালালদের খপ্পরে পড়ে আর্থিক হয়রানির শিকার হবে না। কৃষকদের সেবা দিতে সারা বাংলাদেশে ৪৪টি মেইল প্রসেসিং সেন্টার করা হচ্ছে। পরবর্তীতে ৬৪টি জেলায় করা হবে এবং পর্বতীতে উপজেলা গুলোতেও করা হবে।

ইউনিয়ন পোস্ট অফিসগুলো আধুনিকায়ন করা প্রসঙ্গে মহা-পরিচালক আরো বলেন, সারা বাংলাদেশে ১০ হাজার পোস্ট অফিস রয়েছে। এর মধ্যে সাড়ে ৮ হাজার পোস্ট অফিস রয়েছে ইউনিয়নে। স্থানীয় উদ্যোক্তরা যে ঘর দেন সেই ঘরে কাযর্ক্রম পরিচালিত হয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাচ্ছেন কারো ব্যক্তিগত ঘরে পোস্ট অফিসের কাযর্ক্রম চলবে না। সব পোস্ট অফিস থাকবে সরকারী জায়গায় ও ভবনে। সে বিষয়ে প্রকল্প নেয়া হয়েছে।

পরে তিনি টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদিতে পুস্পমাল্য অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এসময় সহকারী মহা-পরিচালকও প্রকল্প পরিচালক মোঃ মুনসুর রহমান মোল্যা, খুলনা সার্কেলের পোষ্ট মাস্টার জেনারেল মোঃ শামসুল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোধঃ শামীম উর রাজীসহ ডাক বিঅগের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।