ধেয়ে আসছে ঘূর্ণিঝড়; দ্বিতীয় টি-টোয়েন্টি অনিশ্চিত

১২০ কিলোমিটার গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’। আঘাত হানতে যাচ্ছে ভারতের পশ্চিম উপকূলে। ইন্ডিয়ান মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডি ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে গুজরাটে। বলা হয়েছে, ঝড়ের সঙ্গে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। দিন তিনেকের ভারী বর্ষণ হবে সারা গুজরাট জুড়ে। এই ঝড়ের কারণে ৭ নভেম্বর অনুষ্ঠিতব্য বাংলাদেশ-ভারত দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। এর আগে দিল্লিতে প্রচণ্ড বায়ু দূষণের মাঝে প্রথম ম্যাচ খেলেছিল দুই দল।

১২০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ‘মহা’ নামের এই ঘূর্ণিঝড়টি। রাজকোটে অনুষ্ঠিতব্য ম্যাচের আগের দিন থেকেই প্রবল ঝড় বৃষ্টির কথা শোনা যাচ্ছে। তবে আইএমডি আরও বলেছে, ৫ তারিখ থেকেই ওই ঝড়ের তাণ্ডব শুরু হওয়ার কথা। এরপর থেকে কিছুটা হলেও দুর্বল হতে শুরু করেবে। সৌরাষ্ট্র ক্রিকেট সংস্থার চিফ জয়দেব শাহ বলেছেন, ‘আমরা পিচ এখন থেকেই ঢেকে রাখছি। কোনো কারণে বৃষ্টি যদি সমস্যা করে, থামার পর যেন ম্যাচ শুরু করতে সমস্যা না হয়।’

গুজরাটের উপকূলবর্তী অঞ্চলেই ‘মহা’র তাণ্ডব বেশি থাকবে। আইএমডির ডিরেক্টর জয়ন্ত শেখর বলেছেন, সৌরাষ্ট্রের উপর দিয়েই ঝড়টি যাবে। ৬ ও ৭ নভেম্বর সাইক্লোন ‘মহা’র প্রকোপ থাকবে। দিল্লিতে দূষণের তীব্রতা সত্ত্বেও সফরের প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে টিম টাইগার। রাজকোটে রোহিত শর্মার দল জয়ের ধারায় ফিরে আসার চেষ্টা করছে। কিন্তু এই ঝড়-বৃষ্টির তাণ্ডবে যদি শেষ পর্যন্ত ম্যাচ আয়োজন করা না যায়, তাহলে কিছুটা হলেও চাপে পড়ে যাবে ভারত।