ধান ক্রয়ে কোনো দুর্নীতি সহ্য করা হবে না : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকের ধান ক্রয়ে কোনো দুর্নীতি সহ্য করা হবে না। কৃষক যাতে ধানের নায্যমূল্য পায় তা নিশ্চিত করতে এবং কোনো মধ্যস্বত্ত্বভোগী যাতে সুযোগ গ্রহণ করতে না পারে সে বিষয়ে কঠর থাকতে হবে। মধ্যস্বত্ত্বভোগীর সাথে খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সম্পর্ক স্থাপন থেকে বিরত থাকারও নিদের্শন দেন তিনি।

আজ শনিবার চাঁপাইনবাবগঞ্জ জেলা সফরে এসে তিনি এসব কথা বলেন।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনাদের পর্যাপ্ত বেতন বৃদ্ধি করেছেন। সুতারং অর্থের জন্য অন্য কোনো জায়গায় হাত পাততে হবে না। তাই আপনারা দুর্নীতি মুক্ত হয়ে দেশের মানুষের জন্য কাজ করবেন।

খাদ্যে সয়ংসম্পূর্ণতার কথা উল্লেখ করে তিনি বলেন, আগে বিদেশ থেকে চাল আমদানী হলেও আমরা খাদ্যে সয়ংসম্পূর্ণতা অর্জণ করেছি। এখন আমরা সেগুলো বিদেশে রপ্তানি কারার জন্য চেষ্টা করছি। কৃষক যাতে ধানের মূল্য পায় সেজন্য অন্যান্য যেকোনো সময়ের চেয়ে চড়া মূল্য দিয়ে ধান কেনা হচ্ছে। কৃষকের নিকট থেকে লক্ষ্যমাত্রা অনুযায়ী ধান কেনার বিষয়টি নির্ধারিত সময়ের আগেই শেষ করা হবে বলে জানান তিনি।

মাঠ পর্যায়ে লটারির মাধ্যমে কৃষককের নিকট থেকে ধান ক্রয়ের বিড়ম্বনার কথা উল্লেখ করে তিনি আরো বলেন, মাঠ পর্যায়ের কৃষি কর্মকতাদের কৃষকের বাড়ি বাড়ি গিয়ে তালিকা তৈরি করার করার কথা ছিল। কিন্তু সেটি না করে ১০ টাকার ব্যাংক হিসাব অনুযায়ী তালিকা করা হয়েছে। ফলে যে সকল কৃষক ধান উৎপাদন করেনি তাদের সেই কার্ডটি মধ্যস্বত্ত্বভোগীদের কাছে বিক্রি করে দিচ্ছে। এতে এসব মধ্যস্বত্ত্বভোগী লাভবান হচ্ছে বঞ্চিত হচ্ছে প্রকৃত কৃষক। এসব বিষয়ে নজরদারী কারার জন্য খাদ্য বিভাগের কর্মকর্তা কর্মচারীদের নির্দেশনা প্রদান করেন।

দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন কার্যালয় মিলনায়তনে আমন ধান সংগ্রহের বিষয়ে খাদ্য ও কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেন খাদ্যমন্ত্রী। এ সময় চাঁপাইনবাবগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি এমপি, জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, পুলিশ সুপার রকিব উদ্দীন ও খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর তিনি জেলা খাদ্য গুদাম পরিদর্শন করেন ও পৌর এলাকার হারিপুর উচ্চ বিদ্যালয়ের ৫০ বছরপূর্তী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগ দেন। বিকেলে তিনি জেলার গোমস্তাপুর উপজেলায় একটি ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানে উপস্থিত হন।