ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন ফরিদুল হক খান

1
Social Share

ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান। প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে ধর্ম প্রতিমন্ত্রীর নাম মন্ত্রিপরিষদসচিবকে জানিয়ে দিয়েছেন।

টেকনোক্র্যাট কোটায় ধর্ম প্রতিমন্ত্রী থাকা অবস্থায় শেখ মো. আব্দুল্লাহ করোনায় মারা যান গত ১৩ জুন। এর পর থেকে ধর্ম প্রতিমন্ত্রীর পদটি খালি রয়েছে। অবশ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সব কিছু ঠিক থাকলে কাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেবেন নতুন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এ তথ্য জানায়।

অন্যদিকে বঙ্গভবন সূত্র জানিয়েছে, কাল সন্ধ্যায় মন্ত্রিসভার সদস্য হিসেবে একজনের শপথগ্রহণের প্রস্তুতি চলছে।

ফরিদুল হক খান দুলাল বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে জামালপুর-২ আসন (ইসলামপুর) থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সদস্য। তিনি ইসলামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

ফরিদুল হক খান ১৯৫৬ সালের ২ জানুয়ারি জামালপুর জেলার ইসলামপুর উপজেলার উত্তর সিরাজাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মো. হবিবর রহমান খান, মাতার নাম মোসাম্মত্ ফাতেমা খানম। তিনি দশম জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০১৯ সালের ৭ জানুয়ারি টানা তৃতীয়বার মন্ত্রিসভা গঠন করে আওয়ামী লীগ। প্রথম দুই দফার মন্ত্রিসভায় জোটসঙ্গীদের স্থান দেওয়া হলেও তৃতীয় দফায় শুধু আওয়ামী লীগ থেকেই মন্ত্রিসভা গঠন করেন শেখ হাসিনা।

এর মধ্যে নতুন মাত্র একটি মুখ যুক্ত হলেও একাধিকবার কিছু রদবদল, পদোন্নতি, দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। বিভিন্ন সময় বড় রদবদল হওয়ার গুঞ্জন ছড়ালেও বাস্তবে তার সত্যতা পাওয়া যায়নি।