দ্বিতীয় দফায় ভারতে আসছে ৪টি রাফায়েল যুদ্ধবিমান

Social Share

নয়াদিল্লি: গত ২৭ জুলাই ফ্রান্স থেকে ভারতে এসে পৌঁছেছিল ৫টি রাফায়েল যুদ্ধবিমান। এবার দ্বিতীয় দফায় আরও ৪টি রাফায়েল যুদ্ধবিমান ভারতে আসছে। ইতিমধ্যেই তার জন্যে প্রক্রিয়া শুরু করে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনার আধিকারিকদের একটি দলকে ফ্রান্সে পাঠানো হয়েছে। আগামী ৪ সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফায় আরও ৪টি রাফায়েল যুদ্ধবিমান ভারতে পৌঁছতে পারে।

উল্লেখ্য, ফ্রান্সের সাথে ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিল ভারত। ২০২৩ সালের মধ্যে ৩৬টি যুদ্ধবিমানই ভারতীয় বায়ুসেনার অন্তর্ভূক্ত হওয়ার কথা।

গত ২৭ জুলাই ৫টি রাফায়েল যুদ্ধবিমান ভারতে পৌঁছনোর পর উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের নিরাপত্তা সুনিশ্চিত করার থেকে বড় পুণ্য নেই। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং একে দেশের সামরিক ইতিহাসে নয়া যুগের সূচনা বলে অভিহিত করেন।

রাফায়েল যুদ্ধবিমানে রয়েছে ইউরোপের মিসাইল প্রস্তুতকারী সংস্থা এমবিডিএ’র মিটিওর বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল, স্কাল্প ক্রুজ মিসাইল অ্যান্ড হ্যামার। এশিয়ার কোনও দেশ তথা চিনেরও নেই এই মিসাইল। যা যেকোনও শত্রু দেশের বুকে ভয় ধরাতে বাধ্য।

আকাশ থেকে আকাশে আঘাত হানতে পারবে এটি। এই যুদ্ধবিমানে রয়েছে ৪.৫ জেনারেশন মোড ওমনি-পোটেন্ট রোল এয়ারক্র্যাফ্ট। শত্রু দেশের সীমানায় ঢুকে আক্রমণ চালাতেও সক্ষম এটি।