দেশে ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ মৃত্যু ৩২, আক্রান্ত ৬৯৮ জন

73
Social Share

 দেশে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ মৃত্যুবরণ করেছেন ৩২ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৯৮ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৫৮ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৩ ও নারী ৯ জন। গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৫ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ১৮১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার ছিল।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন এবং ষাটোর্ধ বয়সী ১৭ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগে ২ জন করে, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে এবং সিলেট বিভাগের ৩ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১০ হাজার ৩৪৭ জনের নমুনা পরীক্ষায় ৬৯৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৫ হাজার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ৩৬৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৬ দশমিক ৭৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ৬ দশমিক ৬৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০৬ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৭ লাখ ১৮ হাজার ৬৩ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৮০ হাজার ৮৫৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৮৮ হাজার ৭৩৩টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ২৯ হাজার ৩৩০টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৬ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৬৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৮ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬০১ জন। গতকালে চেয়ে আজ ৪৫৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২৩ হাজার ৯৪ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬০ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৫৫ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৫ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৫০৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৫ হাজার ৫০৮ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ১টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৮৮টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৬৬টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৩৪৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৫ হাজার ৪৩০ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৯১৭টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।