দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,৮৮৭

39
Social Share

 দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৫৪তম দিনে ২৪ ঘন্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে।
একই সময়ে এ রোগে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৮৭ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৭২৩ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২০ ও নারী ১৪ জন।
গতকালের চেয়ে আজ ৪ জন বেশি মারা গেছেন। গতকাল ৩০ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছে ১২ হাজার ৭৫৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ৩০ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ বয়সী ১৯ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগে ৫ জন করে, বরিশাল বিভাগে ১ জন এবং সিলেট বিভাগে ৩ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ১৫১ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৮৮৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ৯৭২ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৬৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৪০ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৯৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৪৬ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬০ লাখ ২১ হাজার ১৪৫ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৭ হাজার ৮৬৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ৯৩ হাজার ৭৯৭টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ২৭ হাজার ৩৪৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪২ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৩ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৭২৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৯৭০ জন। গতকালে চেয়ে আজ ২৪৭ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৪৭ হাজার ৭৫৮ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৫৬ শতাংশ। গতকালও সুস্থতার হার একই ছিল।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৪৫৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৭২৩ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৭৩৬টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২৭টি ও বেসরকারি ৮২টিসহ ৫০৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ১৫১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ৭৯২ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৩৫৯টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।