দেশের ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্পে কনসালটেন্ট নিয়োগ পেলো মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট

230
Social Share

 

ভিনিউজ-দেশের জি টু জি ভিত্তিক অর্থনৈতিক অঞ্চল ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্ট হিসেবে নির্বাচিত হয়েছে ভারতের মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট। সোমবার ঢাকায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সভাকক্ষে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।
ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে ২০১৫ সালের জুন মাসে একটি সমঝোতা স্মারক সই হয়। এরই অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে সাব-জোন ১ এ প্রায় ৯০০ একর জমির উপর ভারতীয় অর্থনেতিক অঞ্চল স্থাপনের জন্য ‘মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন’ সংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে ভারতীয় বিনিয়োগকারিদের জন্য একটি পৃথক অঞ্চল প্রতিষ্ঠা করা। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৬৪ কোটি ৮৫ লাখ টাকা। প্রকল্পের মূল কাজ হলো-ভূমি উন্নয়ন, সংযোগ সড়ক, প্রশাসনিক ভবন, নিরাপত্তা ব্যবস্থা, পানি সরবরাহ ব্যবস্থা, টেলিকমিউনিকেশন, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টসহ অন্যান্য বিনিয়োগবান্ধব স্থাপনা নির্মাণ করা। এর প্রেক্ষিতে এসকল কাজের ডিজাইন ও সুপারভিশন সংক্রান্ত কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্টকে নিয়োগ দেওয়া হলো।
উল্লেখ্য, চুক্তিপত্রে মোট মূল্যমান হচ্ছে ২৬ কোটি ৬৬ লাখ টাকা। আদানী পোর্টস এন্ড এসইজেড লিমিটেড ভারত সরকারের নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে এই অঞ্চলের ডেভেলপার প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের উন্নয়নের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এই অঞ্চল পরিচালনার জন্য কোম্পানি গঠনসহ অন্যান্য প্রক্রিয়া পর্যায়ক্রমে শুরু হবে।
চুক্তিপত্রে বেজার পক্ষে মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্পের পরিচালক মো. মোখলেসুর রহমান এবং ভারতের মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির সিনিয়র জেনারেল ম্যানেজার শ্রী নিভাসান চুক্তিতে সই করেন।
অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, বর্তমানে ভারত ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ এবং দ্বিপাক্ষিক এক অসাধারণ সম্পর্ক বিরাজ করছে। ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের ফলে দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক আরও অটুট হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, এই অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের মাধ্যমে সামগ্রিকভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি জানান, এ অঞ্চলের সফল বাস্তবায়ন করতে তার সরকার দৃঢ় প্রতিজ্ঞ।
বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন চুক্তি স্বাক্ষরের সাথে জড়িত সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ উদ্যোগ এক বিশাল কর্মযজ্ঞের সূচনামাত্র এবং পরিকল্পিত ভারতীয় অর্থনৈতিক অঞ্চল তৈরির মাধ্যমে তার সফল পরিসমাপ্তি ঘটবে। তিনি বাংলাদেশে ভারতের দূতাবাস এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়াকে তাদের অকুন্ঠ সহযোগিতা ও সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে ভারতীয় দূতাবাসের কর্মকর্তাগণ, এক্সিম ব্যাংক অব ইন্ডিয়া এবং মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট লিমিটেডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।