দুটির বেশি সন্তান হলে মিলবে না সরকারি চাকরি!

একটি পরিবারে দুজনের বেশি সন্তান থাকলে তাদের আর সরকারি চাকরি মিলবে না । গতকাল সোমবার ভারতের আসাম রাজ্যের মন্ত্রিপরিষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

আসাম মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে। যে সমস্ত সরকারি কর্মচারীদের ইতিমধ্যেই দুজন সন্তান রয়েছে তাঁদেরও সরকারি চাকরি টিকিয়ে রাখতে হলে এই বিষয়ে যত্নবান হতে হবে।

সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। ওই বৈঠকেই একটি নতুন ভূমি নীতিও গৃহীত হয়েছে। নয়া ওই ভূমি নীতি অনুযায়ী ভূমিহীন আদিবাসীদের তিন বিঘা করে কৃষিজমি এবং বাড়ি নির্মাণের জন্য অর্ধেক বিঘা জমি দেবে রাজ্য সরকার।

সিএমও বিবৃতিতে বলা হয়েছে, নতুন ভূমি নীতি গৃহীত হয়েছে। ভূমিহীন আদিবাসীদের তিন বিঘা জমি দেওয়া হবে। ভূমিহীন মানুষদের বাড়ি তৈরির জন্য অর্ধেক বিঘা জমি দেওয়া হবে। এই জমিগুলি অন্তত ১৫ বছরের জন্য বিক্রি করা যাবে না।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জানিয়েছেন যে, ছোট পরিবার নীতি অনুসারে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে দু’জনের বেশি বাচ্চা রয়েছে এমন পরিবারগুলি আর সরকারি চাকরি পাবে না।

২০১৭ সালের সেপ্টেম্বরে আসাম বিধানসভায় ‘আসামের জনসংখ্যা ও নারীদের ক্ষমতায়ন নীতি’ পাস করানো হয়। ওই নীতিতেই স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, দু’টি সন্তান রয়েছে এমন চাকরিপ্রার্থীরাই কেবলমাত্র সরকারি কর্মসংস্থানের যোগ্য হতে পারবেন। এবং যারা ইতিমধ্যেই সরকারি চাকরি করেন তাঁদের অবশ্যই মাথায় রাখতে হবে যে দু’জনের বেশি সন্তান তাঁরা নিতে পারবেন না।

সূত্র : এনডিটিভি