দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ

56
Social Share

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য দুই জনকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দিয়েছেন। তারা হলেন- সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ মোহাম্মদ মোরশেদ ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

আজ রবিবার এ তথ্য নিশ্চিত করেছেন সলিসিটর রুনা নাহিদ আকতার। এ বিষয়ে আজ রাষ্ট্রপতির আদেশক্রমে বিজ্ঞপ্তি জারি করেছে আইন মন্ত্রলালয়ের আইন ও বিচার বিভাগ।

নিয়োগ সংক্রান্ত আইন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মহামান্য রাস্ট্রপতি দ্য বাংরাদেশ ল অফিসার্স অর্ডার, ১৯৭২ এর ৩ (২) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে পুনরাদেশ না দেওয়া পর‌্যন্ত সুপ্রীম কোর্টের আইনজীবী জনাব শেখ মোহাম্মদ মোরশেদ ও জনাব মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরীকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করিলেন। এই আদেশ অবিলম্বে কার‌্যকর হইবে।’

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে দায়িত্বপালনকারী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

এরপর গত ৮ অক্টোবর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এ এম আমিন উদ্দিনকে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেন।

পরে ১১ অক্টোবর দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোমতাজ উদ্দিন ফকির পদত্যাগ করেন। ১৮ অক্টোবর তাদের পদত্যাগত্র গ্রহণ করা হয়।