দিল্লি বিস্ফোরণ নিয়ে মোদিকে যে বার্তা দিলেন নেতানিয়াহু

17
Social Share

দিল্লি বিস্ফোরণ কাণ্ডের তদন্তে ভারতের উপর পূর্ণ আস্থা প্রকাশ করলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শুক্রবার (২৯ জানিয়ারি) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেওয়া বার্তায় তিনি জানিয়েছেন, ইজরায়েলের দূতাবাসের সামনে ঘটা বিস্ফোরণের তদন্তে থাকা ভারতীয় সংস্থাগুলো ও প্রশাসনের উপর তাঁর পূর্ণ আস্থা রয়েছে।

দিল্লির ইসরায়েলি দূতাবাসের সামনে বিস্ফোরণের দায় স্বীকার করল জইশ-উল-হিন্দ । তাদের টেলিগ্রাম চ্যাট তদন্তকারীদের হাতে এসেছে। সেখানেই এই হামলার দায় স্বীকার করেছে এই ‘সন্ত্রাসবাদী’ সংগঠন। তবে সেই চ্যাট এখনও খতিয়ে দেখছে তদন্তকারীরা।

ওই টেলিগ্রাম চ্যাটে জইশ-উল-হিন্দ সংগঠনের পরবর্তী পরিকল্পনার আভাস মিলেছে বলেও জানিয়েছে সংশ্লিষ্টরা। একাধিক সূত্রের দাবি, এই সংগঠনটি দেশের বিভিন্ন শহরে ধারাবাহিক বিস্ফোরণের পরিকল্পনা করেছিল। এই হামলার পরপরই মুম্বাই-সহ একাধিক শহরে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এদিকে ঘটনাস্থল থেকে একটি মুখবন্ধ খামও উদ্ধার হয়েছিল। যেখানে ইসরায়েলি দূতাবাসের সামনের বিস্ফোরণকে ‘ট্রেলার’ বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে বিস্ফোরণের হুমকি দেওয়া হয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখছে তদন্তকারী সংস্থা। সরকারিভাবে তদন্তকারীদের তরফে এখনও কিছু জানানো হয়নি।

এদিকে, এই ঘটনার পরই ইজরায়েলের ‘ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর’ মায়ার বেন শাবাতের সঙ্গে ফোন কথা বলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। একইসঙ্গে, বন্ধু দেশটির পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজির সঙ্গে বিস্ফোরণটি নিয়ে আলোচনা হয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের। এই ঘটনার জেরে দেশের সব বিমানবন্দরের নিরাপত্তা বাড়িয়ে তোলা হয়েছে। দেশজুড়ে জারি করা হয়েছে সতর্কবার্তা। পশ্চিমবঙ্গ সফর বাতিল করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সব মিলিয়ে দিল্লির ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে দেশজুড়ে। হিন্দুস্থান টাইমস।