দিল্লিতে সিন্ধু নদীর পানি বন্টন নিয়ে ভারত-পাকিস্তান বৈঠক

38
Social Share

সিন্ধু নদীর পানি বণ্টনের ব্যাপারে আলোচনা করেছে ভারত ও পাকিস্তান। গত মঙ্গলবার ভারতের রাজধানী দিল্লিতে স্থায়ী সিন্ধু কমিশনের (পিআইসি) দুই দিনব্যাপী বৈঠক শুরু হয়। সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু নদীর পানি বন্টন বিষয়ক চুক্তি স্বাক্ষর হয়। দুই দেশের অভিন্ন নদীগুলোর পানি বণ্টন নিয়ে দ্বন্দের অবসানে ১৯৬০ সালেই গঠন করা হয় পিআইসি।

চুক্তি অনুসারে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের পানি বণ্টন নিয়ে বছরে ‍অন্তত একবার বৈঠকে বসার কথা। তবে গত মঙ্গলবারের বৈঠকটি শুরু হয় প্রায় আড়াই বছরের ব্যবধানে।

জানা গেছে, পাকিস্তান থেকে প্রতিনিধিদল নয়াদিল্লিতে আসে গত সোমবার। তারা মূলত ১৯৬০ সালে করা চুক্তির আওতায় পানি বন্টন নিয়ে ভারতে বৈঠক করতে এসেছেন।

প্রতি বছর এ ব্যাপারে বৈঠক হওয়ার কথা থাকলেও মাঝখানে আড়াই বছরের ব্যবধান তৈরি হওয়ার পেছনে রয়েছে করোনাভাইরাস মহামারি।  গত বছর নয়াদিল্লিতে বৈঠকের সময় নির্ধারণ থাকলেও করোনার কারণে তা বাতিল হয়ে যায়।

এর আগে ২০১৮ সালের আগস্টে সর্বশেষ স্থায়ী সিন্ধু কমিশনের বৈঠক হয়েছিল। এরপর ২০১৯ সালে দ্বি-পাক্ষিক উত্তেজনার মধ্যে বৈঠকটি বাতিল হয়েছিল।

সূত্র: এএনআই