দাবানল রুখতে ওয়ার্নের ব্যাগি গ্রিনের মুল্য ৫ লাখ ছাড়াল

Social Share

নিলামে উঠার দুই দিন বাকী থাকতেই অস্ট্রেলীয় কিংবদন্তি শেন ওয়ার্নের ব্যাগি গ্রিনের মুল্য ছাড়িয়ে গেছে পাঁচ লাখ অস্ট্রেলীয় ডলার। দেশ জুড়ে ভয়াবহ দাবানলে হতাহতদের সাহায্যার্থে তহবিল গঠনের লক্ষ্যে নিজের অভিষেকে পাওয়া ক্যাপ ‘ব্যাগি গ্রিন’ নিলামে বিক্রি করার ঘোষণা দিয়েছেন ওয়ার্ন। ওয়ার্নের পথ ধরে আরেক কিংবদন্তি সাবেক বোলার জেফ থমসনও নিজের ব্যাগি গ্রিন ও ক্রিকেট সামগ্রী নিলামে তোলার ঘোষণা দিয়েছেন।

এই মুহূর্তে ওয়ার্নের ব্যাগি গ্রিনের জন্য যে দাম উঠেছে সেটি ছাড়িয়ে গেছে অতীতের সব রেকর্ড। এর আগে ২০০৩ সালের জানুয়ারিতে ক্রিকেট কিংবদন্তি ডন ব্রডম্যান তার ক্যাপটি নিলামে বিক্রি করেছিলেন সর্বাধিক ৪২৫,০০০ ডলারে। ৫০ বছর বয়সি ওয়ার্ন অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল টেস্ট বোলার। বিশ্ব সেরা এই লেগ স্পিনার সংগ্রহ করেছেন ৭০৮টি উইকেট। অপরদিকে ১৯৭৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ৫১টি টেস্ট খেলা ৬৯ বছর বয়সি থমসনের শিকার ২০০ উইকেট। তাকে এখনো বিশ্বের সবচেয়ে দ্রুতগতির বোলার হিসেবে মানা হয়। তার নিলাম থেকে প্রাপ্ত অর্থ প্রদান করা হবে চ্যারিটি ও ফারায় সার্ভিসকে।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে থমসন বলেন, ‘আমার কাছে ক্রিকেটের স্মরণীয় আর কোন ঐতিহাসিক সামগ্রী গচ্ছিত নেই। সুতরাং এই ব্যাগি গ্রিন ও ক্রিকেট সামগ্রীই আমার শেষ সম্পদ। যে কারণে এগুলো আলাদা বৈশিষ্ট্যের দাবী রাখে। নিলামে এই সামগ্রীর মুল্য কত উঠবে তা অনুমান করা কঠিন। তবে আশা করছি এগুলো দিয়ে তহবিলে কিছু অর্থ জমা করা যাবে। যা এই মুহূর্তে খুবই জরুরী।’