দাবানলের আঁচ অস্ট্রেলিয়ান ওপেনে

অস্ট্রেলিয়ায় চলমান ভয়াবহ দাবানলের কারণে সৃষ্ট বিষাক্ত বায়ু দূষণের কারণে মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের অনুশীলন কিছুক্ষণের জন্য বন্ধ রাখতে বাধ্য হয়েছেন আয়োজকরা। এ সময় আলেক্সান্দার জেভরেভ ও ডেভিড গোফিনের পর মেলবোর্ন পার্কের কোর্টে অনুশীলনের জন্য আসার কথা ছিল বিশ্বের এক নম্বর তারকা রাফায়েল নাদালের। এছাড়াও অনুশীলন সেশনের জন্য নির্ধারিত সময় বাঁধা ছিল স্টিফানোস সিতসিপাস, কোকো গফ ও ক্যারোলিনা প্লিসকোভার।

এক বিবৃতিতে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বায়ু দূষণের কারণে আজ সকালের অনুশীলন সেশন সাময়িক বন্ধ রাখা হয়েছিল। পরিস্থিতির ক্রমেই উন্নতি হচ্ছে এবং পুরো বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। স্বাভাবিকভাবেই খেলোয়াড়দের স্বাস্থ্য ও নিরাপত্তা আমাদের কাছে সবার আগে প্রাধান্য পাবে। একইসাথে সমর্থকদের কথাও আমাদের চিন্তা করতে হচ্ছে।’

মাস খানেকেরও বেশি সময় ধরে চলমান এই দাবানলে এখন পর্যন্ত ২৭জনের প্রাণহানি হয়েছে, ২ হাজারেরও বেশী ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে ছড়িয়ে পড়া এই দাবানলের মধ্যে মেলবোর্নও একটি। এর আগে গত সপ্তাহে টেনিস অস্ট্রেলিয়ার প্রধান ক্রেইগ টিল বলেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন পিছিয়ে দেয়ার কোন সুযোগ নেই। তিনি বলেছিলেন মেলবোর্ন পার্কের পরিস্থিতি ক্রমেই উন্নতি হচ্ছে এবং তেমন কোন সমস্যা দেখা দিলে তিনটি ছাদ ঢাকা স্টেডিয়াম ও ৮টি ইনডোর কোর্ট প্রস্তুত রয়েছে।

ইতোমধ্যেই দাবানলের জন্য ক্ষতিগ্রস্থদের সহায়তায় অর্থ সাহায্য দেয়া শুরু করেছেন বিশ্ব টেনিসের শীর্ষ তারকারা। আগামীকাল বুধবার মেলবোর্ন পার্কে ফান্ড রাইজিং প্রীতি ম্যাচে অংশ নিবেন রজার ফেদেরার, সেরেনা উইলিয়ামস ও রাফায়েল নাদাল।