‘দাদা’ পাকিস্তানের প্রতি সদয় হবেন; আশা শোয়েবের

ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এবার বিসিসিআইয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আশায় বুক বাঁধছে পাকিস্তান। সাবেক সফলতম এই অধিনায়ক যে বিসিসিআইয়ের প্রধান হিসেবেও সফল হবেন, তাতে কারও সন্দেহ নেই। এবার কি তবে ভারত-পাকিস্তান ক্রিকেটীয় সম্পর্কের বরফ গলতে যাচ্ছে? যদিও সৌরভকে পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলার সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, এই ব্যাপারে তার কোনো ভূমিকা নেই। ভারত-পাকিস্তান সিরিজ হবে কিনা সেটা এখন পুরোপুরি দেশের সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

রাজনৈতিক বৈরিতার কারণে দুই দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা যা তাতে অদূর অতীতে দ্বিপাক্ষিক সিরিজের সম্ভাবনা নেই বললেই চলে। এই বাস্তবতা মেনেই পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার মনে করেন, সৌরভ গাঙ্গুলীর হাত ধরেই দুই দেশের মধ্যে ক্রিকেটীয় সম্পর্ক আবারও অটুট হবে। পাকিস্তানের সাবেক ক্যাপ্টেন রশিদ লতিফ আবার মনে করছেন, সৌরভ বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ায় আন্তর্জাতিক ক্রিকেটও তার প্রভাব পড়বে। তিনি মনে করেন, সৌরভ বিশ্বের অন্য ক্রিকেট বোর্ডগুলিকেও পরোক্ষভাবে সাহায্য করবেন।

পাকিস্তানের মাটিতে বহুবছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ। ক্রিকেটবিশ্বে অনেকটা একঘরে তারা। তাই ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ খ্যাত সাবেক স্পিডস্টার শোয়েব আখতার সরাসরি সৌরভের কাছে সহায়তার আহ্বান জানিয়েছেন, ‘এবার ভারতীয় ক্রিকেট বোর্ডে দাদা এসে গেছে। আমি নিশ্চিত দাদার উপস্থিতি আন্তর্জাতিক ক্রিকেটের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলবে। দাদা একজন বাঙালি। আমি নিশ্চিত দাদা যেকোনো পরিস্থিতিতে নিজের কথা স্পষ্টভাবে বলবেন। তাকে কেউ কোনোভাবেই আটকাতে পারবে না। আশা করি এবার পাকিস্তান-ভারত সিরিজও দেখা যাওয়ার সময় হয়েছে।’